শনিবার , ডিসেম্বর ১০ ২০২২
Home / জাতীয় / ডেঙ্গু প্রতিরোধে সরকার সক্রিয়: কাদের ***

ডেঙ্গু প্রতিরোধে সরকার সক্রিয়: কাদের ***

ইমন দাস, সিনিয়র রিপোর্টারঃ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ডেঙ্গু পরিস্থিতি এত প্রকট হবে, প্রথম দিকে হয়তো কেউ ভাবেনি। তবে যখন এর ভয়াবহ বিস্তারের কথা জানা গেছে, সরকার তখন সক্রিয় হয়ে উঠেছে। দলীয়ভাবেও চেষ্টা করা হচ্ছে। কেউ নিষ্ক্রিয় নেই।

সোমবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর বৈঠকের পর সাংবাদিকদের ওবায়দুল কাদের এ কথা বলেন। এ বৈঠক শুরুর পরপরই লন্ডন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে নেতাদের সঙ্গে কথা বলতে চান। কিন্তু ক্যামেরা সচল না থাকায় তিনি ভিডিও কনফারেন্স করতে পারেননি। এরপর তিনি ২৫ মিনিট মোবাইলের লাউড স্পিকারের মাধ্যমে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমানের সঙ্গে কথা বলেন।

পরে প্রেস ব্রিফিংয়ে ওবায়দুল কাদের জানান, তিন দিনের পরিচ্ছন্নতা কর্মসূচি প্রধানমন্ত্রীর নির্দেশেই নেওয়া হয়েছে। সারাদেশের জেলা, উপজেলা এবং ইউনিয়ন কমিটিও এ কর্মসূচি পালন করবে। তিনি জানান, প্রায় ২১টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। তাই শুধু সরকারি উদ্যোগ নয়, দলীয় কর্মসূচির মাধ্যমেও জনগণকে সচেতন ও সতর্ক করার পাশাপাশি পরিচ্ছন্নতা অভিযান পালন করা হবে। তিনি বলেন, ৩১ জুলাই, ২ ও ৩ আগস্ট সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত সারাদেশে এ অভিযান চলবে। ১ আগস্ট শোকের মাসের প্রথম দিন হওয়ায় কর্মসূচি রাখা হয়নি।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে ঢাকার এক মেয়রের মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিরূপ সমালোচনার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ঢাকার দুই মেয়রকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজেও প্রতিদিন দুই মেয়রের সঙ্গে কথা বলছেন। স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গেও কথা বলছেন। দুই মেয়রও তো মানুষ। তাদের স্লিপ অব টাং হতে পারে। তবে তাদের আন্তরিকতায় ঘাটতি নেই।

ডেঙ্গুবাহী মশা নিধনে কার্যকর ওষুধ ছিটানোর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আগে অকার্যকর ওষুধ দেওয়া হয়েছে, বিষয়টি এমন নয়। হয়তো ওষুধ পুরনো হয়ে যাওয়ায় কার্যকারিতা হারাতে পারে। এজন্যই কার্যকর ওষুধ প্রয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় আওয়ামী লীগের ছয়টি পুনর্বাসন টিমের কার্যক্রম অব্যাহত রয়েছে।

সম্প্রতি সরকারের একজন যুগ্ম সচিবের কারণে মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাটে ফেরি চলাচলে তিন ঘণ্টা দেরির ফলে অ্যাম্বুলেন্সেই এক স্কুলছাত্রের মৃত্যুর অভিযোগ সম্পর্কে সেতুমন্ত্রী বলেন, সব ঘটনারই তদন্ত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে যত প্রভাবশালীই হোক না কেন, অপরাধ করলে শাস্তি পেতেই হবে।

প্রেস ব্রিফিংয়ে আরও ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হক, প্রচার-প্রকাশনা সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাপা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

About admin

Check Also

হাওয়া ভবন থেকে সৃষ্টি কসাই বাহিনীকে বিচারের কাটগড়ায় দাঁড়াতে হবে-শিক্ষা-উপমন্ত্রী নওফেল

শিক্ষা উপমন্ত্রী জননেতা ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন হাওয়া ভবন থেকে সৃষ্টি কসাই …

নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

মজুরি বাড়ানোর দাবিতে ডাকা সারা দেশে চলমান নৌ ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। সোমবার (২৮ নভেম্বর) …

শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবে বিএনপি

শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সমাবেশের অনুমোদন পাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বৃহস্পতিবার এ কথা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *