সোমবার , জানুয়ারি ৩০ ২০২৩
Home / জাতীয় / শনিবার থেকে কাঁচা চামড়া কিনবে ট্যানারি মালিকরা

শনিবার থেকে কাঁচা চামড়া কিনবে ট্যানারি মালিকরা

শনিবার থেকে কোরবানির কাঁচা চামড়া কেনার সিদ্ধান্ত নিয়েছেন ট্যানারি মালিকরা। কোরবানির পশুর চামড়া নিয়ে কারসাজির অভিযোগের মধ্যে অবশেষে এ সিদ্ধান্ত নিলেন তারা।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহিন আহমেদ বুধবার বিকালে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে আমরা ১৭ আগস্ট থেকে চামড়া কেনা শুরু করব।

এর আগে সকালে সংবাদ সম্মেলন ডেকে ২০ আগস্ট থেকে চামড়া কেনা শুরু করবেন বলে জানান বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের এ সভাপতি।

পরে দুপুরের পর বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবদুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে অবিলম্বে নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় শুরু করবে ট্যানার্স অ্যাসোসিয়েশন।

এদিকে উপযুক্ত দাম না পাওয়ায় বুলডোজার দিয়ে আবর্জনার ভাগাড়ে ফেলে দেয়া হচ্ছে কোরবানির পশুর চামড়া। আবার কেউ কেউ চামড়া গর্ত করে পুঁতে ফেলছেন। এভাবেই দেশের বিভিন্ন স্থানে চামড়া নষ্ট করছেন মৌসুমী ব্যবসায়ীরা।

চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, সৈয়দপুর ও দিনাজপুরে দাম না পেয়ে হাজারো চামড়া নষ্ট হওয়ায় সেগুলো সড়কের পাশে ফেলে দিতে বাধ্য হন মৌসুমী ব্যবসায়ীরা।

সৈয়দপুর ও দিনাজপুরে ব্যবসায়ী ও বিভিন্ন মাদ্রাসা কর্তৃপক্ষ চামড়া সংগ্রহ করে তার উপযুক্ত মূল্য না পাওয়ায় তা গর্ত করে মাটিতে পুঁতে ফেলেন।

সিলেটের মৌসুমী চামড়া ব্যবসায়ীরা জানান, বিক্রি তো দূরের কথা বিনামূল্যেও নেয়ার কেউ নেই। তাই সিলেটের আম্বরখানা এলাকায় রাস্তার ধারে চামড়ার স্তূপ করে রেখেছেন তারা।

সিলেটে ঈদের দিন চামড়াগুলো সংগ্রহ করেছিল সিলেট দারুস সালাম মাদ্রাসা কর্তৃপক্ষ। কিন্তু দাম না পেয়ে রাতেই ফেলে দিতে বাধ্য হয় তারা।

চামড়ার এমন দামের কথা জেনে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীও দাবি করলেন সিন্ডিকেটের কাছে জিম্মি চামড়া বাজার।

অপরদিকে চামড়ার মূল্যের একই পরিস্থিতি চট্টগ্রামেও। বুলডোজার দিয়ে শত শত চামড়া অপসারণ করা হয় সড়কের পাশ থেকে। অনেক মৌসুমী ব্যবসায়ী দাম না পেয়ে রাগে-ক্ষোভে এসব চামড়া নষ্ট করে রাস্তার ওপর ফেলে যান।

এদিকে উপযুক্ত মূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রফতানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরে বুধবার রাজধানীর ধানমণ্ডিতে এক বৈঠক শেষে জরুরি সংবাদ সম্মেলনে ডেকে প্রতিবাদ জানান ট্যানারি মালিকরা।

দেশীয় শিল্প রক্ষায় কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে ট্যানারি মালিকরা বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানি হলে দেশীয় শিল্প ধ্বংসের মুখে পড়বে।

এরপরই বাণিজ্য মন্ত্রণালয় ও ট্যানারি মালিকরা বৈঠকে বসেন। বৈঠকে শনিবার থেকে কোরবানির পশুর কাঁচা চামড়া কেনার সিদ্ধান্ত নেন ট্যানারি মালিকরা।

About admin

Check Also

যৌনকর্মী ও তৃতীয় লিঙ্গের সদস্যদের নিয়ে বিট পুলিশিং সমাবেশ

ময়মনসিংহ প্রতিনিধিঃ সামাজিক বৈষম্য দূরীকরণও বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড সম্পর্কে সচেতন করতে ময়মনসিংহে যৌনকর্মী ও তৃতীয় …

ঘিওরে পবিত্র ফাউন্ডেশনের শীতবস্ত্র কম্বল বিতরণ

মহসীন খান হীরা, মানিকগঞ্জ থেকেঃ মানিকগঞ্জের ঘিওর উপজেলার বানিয়াজুরীতে পবিত্র ফাউন্ডেশনের চেয়ারম্যান পবিত্র সরকারের পরিচালনায় …

বুড়িমারী শুল্ক স্টেশনে কাস্টমস্ দিবস পালন

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধিঃ লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থল শুল্ক স্টেশনে আন্তর্জাতিক কাস্টমস্ দিবস অনুষ্ঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *