মঙ্গলবার , জুন ১১ ২০২৪
Home / সারা দেশ / ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩৯ জন **

ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩৯ জন **

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এ বছর পাঁচটি ইউনিটে মোট ৭ হাজার ১১৮টি আসনের বিপরীতে ২ লাখ ৭৬ হাজার ৩৯১ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন। এ হিসাবে পাঁচ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বদ্বিতা করবেন। অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া গত ৫ আগস্ট শুরু হয়ে ২৭ অগাস্ট শেষ হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ বছর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ১ হাজার ৭৯৫টি আসনের বিপরীতে ৮৮ হাজার ৯৭০ জন, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৫ হাজার ৩ জন, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে ২৮ হাজার ৯৫৮ জন, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৬০ আসনের বিপরীতে ৯৭ হাজার ৪৬৪ জন এবং চারুকলা অনুষদের আওতাধীন ‘চ’ ইউনিটে ১৩৫ আসনের বিপরীতে লড়বেন ১৫ হাজার ৯৯৬ জন ভতিচ্ছু প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ বছরের ভর্তি পরীক্ষা আগামী ১৩ সেপ্টেম্বর গ ইউনিট দিয়ে শুরু হবে। আগামী ২০ সেপ্টেম্বর ক-ইউনিট, ২১ সেপ্টেম্বর খ-ইউনিট এবং ২৭ সেপ্টেম্বর ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশের পরীক্ষা আগামী ১৪ সেপ্টেম্বর এবং অংকন অংশের পরীক্ষা ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এবারই প্রথম ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নৈর্ব্যক্তিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষাও দিতে হবে। মোট ১২০ নম্বরের মধ্যে এমসিকিউয়ের জন্য থাকবে ৭৫ নম্বর ও লিখিত পরীক্ষার জন্য থাকবে ৪৫ নম্বর। ৯০ মিনিটের পরীক্ষায় এমসিকিউ অংশের জন্য সময় নির্ধারণ করা হয়েছে ৫০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট। তবে চ-ইউনিটে ৫০ নম্বরের এমসিকিউ পরীক্ষার জন্য এক ঘণ্টা এবং ৭০ নম্বরের অংকন পরীক্ষায় ৯০ মিনিট বরাদ্দ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে। বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাস করতে হবে।

About admin

Check Also

জলঢাকায় মাদক বিরোধী বিশেষ অভিযানে ৮৪২ বোতল ফেন্সিডিলসহ ৩ শীর্ষ মাদক কারবারিকে গ্রেফতার র‌্যাব

রেখা মনি, বিশেষ প্রতিনিধি, রংপুরঃ নীলফামারীর জলঢাকা উপজেলার শেখমারী ইউনিয়নের মানিকগঞ্জ গ্রামে মাদক বিরোধী বিশেষ …

চিলমারীতে গলায় রশি দিয়ে বৃদ্ধের আত্মহত্যা

আলমগীর হোসাইন,  কুড়িগ্রামের চিলমারীতে গলায় রশির ফাঁস দিয়ে এক বৃদ্ধ আত্মহত্যা করেছে। ওই বৃদ্ধের নাম …

চিলমারী মডেল থানা পরিদর্শন করলেন অতিরিক্ত পুলিশ সুপার 

চিলমারী  (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারী মডেল থানার সার্বিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন উলিপুর সার্কেলের অতিরিক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *