রবিবার , ডিসেম্বর ৪ ২০২২
Home / সারা দেশ / সমুদ্রপথে মালয়েশিয়াগামী ১১ রোহিঙ্গা আটক **

সমুদ্রপথে মালয়েশিয়াগামী ১১ রোহিঙ্গা আটক **

সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়াগামী ১১ রোহিঙ্গাকে আটকে করেছে পুলিশ। তাদের মধ্যে চারজন নারী। কেউ চাকরি আবার কেউ কেউ বিয়ের প্রলোভনে পড়ে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন বলে জানায় পুলিশ।

আটককৃত রোহিঙ্গারা হলেন- রাফিউল কাদের (২১), ইলিয়াস রিয়াজ (১৬), মোহাম্মদ আইয়ুব (১৮), আমির হাকিম (১৩), মোহাম্মদ ইলিয়াস (২০), ইব্রাহিম (১৭), জানে আলম (৮), আরেছা বিবি (২১), তসলিমা (১৫), হারিদুর ইয়াসমিনা (১৯), জাহেরা (১৭)। তারা সবাই উখিয়ার বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা। বুধবার বেলা ১২টার দিকে আটক রোহিঙ্গাদের স্বস্ব রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন টেকনাফের বাহারছড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোহাম্মদ আনোয়ার হোসেন। তিনি জানান, মঙ্গলবার রাত ১১টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া এলাকা দিয়ে কিছু রোহিঙ্গা সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য জড়ো হন। খবর পেয়ে পুলিশের একটি দল সেখানে অভিযান পরিচালনা করে। এ সময় চার নারীসহ ১১ রোহিঙ্গাকে আটক করা হয়। আনোয়ার হোসেন জানান, আটক হওয়া রোহিঙ্গারা মানব পাচার চক্রের খপ্পরে পড়ে অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছিলেন। মানব পাচারকারী চক্রটি পুনরায় সক্রিয় হওয়ার চেষ্টা করছে। এ জন্য তারা রোহিঙ্গাদের লক্ষ্যবস্তু বানিয়েছে। মানব পাচারকারী চক্রকে ধরতে অভিযান চলছে। আটক রোহিঙ্গাদের নিজেদের ক্যাম্পে ফেরত পাঠানো হবে। টেকনাফ পৌরসভা প্যানেল মেয়র আবদুল্লাহ মনির বলেন, উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরে ১১ লাখের বেশি রোহিঙ্গার অবস্থান। এই সুযোগকে কাজে লাগিয়ে সাগরপথে মালয়েশিয়ায় মানব পাচারের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাচারকারীরা। দালালের মাধ্যমে রোহিঙ্গারা মালয়েশিয়া যাওয়ার উদ্দেশে ক্যাম্প থেকে বের হয়ে বিপদে পড়ছেন।

রোহিঙ্গা নেতাদের ভাষ্যমতে, মালয়েশিয়ায় আত্মীয়-স্বজন রয়েছে এমন রোহিঙ্গারা উন্নত জীবনের আশায় শিবির থেকে বেরিয়ে সমুদ্রপথে দেশটিতে পাড়ি জমানোর চেষ্টা করছে। এই প্রক্রিয়ায় রোহিঙ্গা দালালের পাশাপাশি স্থানীয় কিছু দালালও টাকার বিনিময়ে যুক্ত হচ্ছে। এ প্রসঙ্গে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রবিউল হাসান বলেন, হঠাৎ করে একটি দালাল চক্র রোহিঙ্গা শিবিরে সক্রিয় হওয়ার চেষ্টা করছে। বেশির ভাগ ক্ষেত্রে নারীদের প্রলোভন দেখিয়ে সমুদ্রপথে মালয়েশিয়া পাচারের চেষ্টা চলছে। তবে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা ওই চক্রকে গ্রেপ্তার ও প্রতিহত করার চেষ্টা অব্যাহত রেখেছে।

About admin

Check Also

ডাকাতির পর গৃহবধূকে খুন, ৬ আসামির যাবজ্জীবন

কুমিল্লায় ডাকাতির পর গৃহবধূকে হত্যার দায়ে ৬ আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত। সেই সঙ্গে …

চৌগাছায় জাতীয় পার্টির সম্মেলন সভাপতি নাজিম-সম্পাদক মকবুল

যশোরের চৌগাছায় জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  বুধবার (৩০ নভেম্বর) বিকেলে উপজেলা জাতীয় পাটির …

প্রধানমন্ত্রী’র জনসভা সফল করার লক্ষ্যে লোহাগাড়া উপজেলা পরিষদের প্রস্তুতি সভা

আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর-উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের আয়োজনে বিশাল জনসভায় প্রধান অতিথি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *