রবিবার , অক্টোবর ২ ২০২২
Home / সারা দেশ / পুলিশই জনতা, জনতাই পুলিশ, সেবা-মান,  আস্থা বিশ্বাসে এগিয়ে কুড়িগ্রাম জেলা পুলিশ **

পুলিশই জনতা, জনতাই পুলিশ, সেবা-মান,  আস্থা বিশ্বাসে এগিয়ে কুড়িগ্রাম জেলা পুলিশ **

কুড়িগ্রাম প্রতিনিধিঃ
সামাজিক অবক্ষয়, আকাশ সংস্কৃতি,মাদক,দুস্কৃতি কারীদের বিচার না হওয়া প্রভৃতি কারনকে সামনে রেখে কুড়িগ্রাম জেলায় ৩৪ খুন যার  মুল প্রতিপাদ্য ছিলো উত্তরের শান্তপ্রকৃতির জেলা কুড়িগ্রাম অশান্ত। মানুষ রাত্রের বেলা ঘর থেকে বের হতে ভয়ে অস্থির। গুপ্ত খুন, ছিনতাইয়ের কবলে খুন, ডাকাতি খুন, রাজনৈতিক খুন, নন জুডিশিয়াল কিলিং এর মত ঘটনা একের পর এক ঘটলে এটা স্বাভাবিক, শান্তএলাকার মানুষ ভীতসন্ত্রস্ত হবে।
কিন্তু ৩৪ টি খুনের আলাদা আলাদা ঘটনাকে বিচার বিশ্লেষণ করলে দেখা যায় বেশীর ভাগ খুনের ঘটনা পারিবারিক কলহ, দাম্পত্য কলহ, আর্থিক লেনদেন নিয়ে কলহ, জমিজমা সংক্রান্ত কলহ এবং পরকীয়া সংক্রান্ত খুনের পাশাপাশি  আত্মহত্যার ঘটনাও উল্লেখযোগ্য।
একটি সমাজ  ২৫ লক্ষ মানুষের বসবাস, ৭৩ টি ইউনিয়ন, ৩ টি পৌরসভা, ৯ টি উপজেলা,১১ টি থানা নিয়ে কুড়িগ্রাম জেলা। ছোটবড় ১৬ টি নদনদী ও ভারতের ৩ টি রাজ্যের প্রায় ৩শ কিমি সীমান্ত এলাকা যার বেশকিছু অংশ অরক্ষিত, দূর্গম চরাঞ্চলে ও নদীপথে যাতায়াত এখনও অতীত যুগের কথা স্মরন করিয়ে দেয়। জনবল ও পুলিশি সরন্জামাদি অপ্রতুল, জনগনের অসচেতনতা, যোগাযোগ ব্যবস্থা ভঙ্গুর ও বিচ্ছিন্ন। অভাব অনটন, বেকার সমস্যা, খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চার পর্যাপ্ত সুযোগসুবিধা না থাকা, অপরিকল্পিত হাট বাজার ঘড়বাড়ি ও অর্থনৈতিক কর্মকান্ড এবং পরিবারে আস্থা বিশ্বাসের সংকটে জেলার মানুষদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়।
এতদ্বব্যতীত গত ১০ মাসে ছিনতাই ডাকাতি ও এ সংক্রান্ত খুন, রাজনৈতিক খুন, প্রভাব বিস্তারেখুন এবং ২ টি বিচ্ছিন্ন ঘটনা ছারা গুপ্ত খুনের ঘটনা ঘটেনি যা স্পর্শকাতর প্রশ্নে জনমনে এমন কোন ভীতিসঞ্চার করেনি যে মানুষ ভয়ে অস্থির কিংবা শান্তজেলা অশান্ত হয়ে উঠেছে। এই জেলায় মাদকসেবী কোন তরুন বা যুবকের হাতে কাউকে খুন হতেও দেখা যায়নি।  দুই একটি অনাকাঙ্ক্ষিত বিচ্ছিন্ন ঘটনার আলোকে গুজব সংবাদে  জেলার সাধারন শান্ত প্রকৃতির মানুষগুলো অজানা আশংকায় স্বাভাবিক জীবন যাপনে অভ্যস্ত হলেও এ ধরনের সংবাদ পরিবেশনে অস্বস্তিতে পরে বলে সুশীল সমাজের দাবী।
গত ২০১৮ ইং সালে কুড়িগ্রাম জেলায় মোট খুনের সংখ্যা ৫৪ তে উন্নীত হলেও এরকম ভীতিসঞ্চার করার মত বা প্রশাসনকে অস্থিতিশীল করার মত কোন নিউজ বা ধারাবাহিক সংবাদ প্রচার চোখে পরেনি এমন মন্তব্য করেছেন একাধিক পেশাজীবি মানুষ।   বর্তমান কুড়িগ্রাম জেলা পুলিশ প্রশাসন মাদকে যথেষ্ট অগ্রগতি দৃশ্যমান এমনকি পুর্বের মত মাদক ইয়াবা পকেটে ঢুকিয়ে দিয়ে অনৈতিক আটকের একটি ঘটনাও শুনা যায়নি। গুজব নিয়ে যখন সারাদেশ তোলপাড় তখনও পুলিশ প্রশাসন মেধা দক্ষতা ও কঠোর পরিশ্রমে তা মোকাবেলা করেছে। ডেঙ্গু  ও মাদক সন্ত্রাস জঙ্গী প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি করে সফলতা অর্জন করেছে। পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণ ও শৃংখলা আনয়নে কুড়িগ্রাম জেলা পরপর রংপুর বিভাগ রেন্জশ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করেছে। এ জেলায় ধর্মীয় উস্কানী, রাজনৈতিক কোন্দল, মাদক সিন্ডিকেট নৈরাজ্য, সন্ত্রাস, চাঁদাবাজি এগুলো পুর্বের তুলনায় একদম নেই। পুলিশ নিয়োগে দূর্নীতি জিরো পজিশনে নামিয়ে এসেছে, পুলিশিং কমিউনিটি সারাজেলায় শক্ত সাংগঠনিক কাঠামোয় পরিনত হচ্ছে।
পুলিশিং কমিউনিটি ডে উপলক্ষে পুলিশ সেবা বিষয়ে কুড়িগ্রাম জেলা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বিপিএম বলেন, আমরা আমাদের সবটুকু দিয়ে কুড়িগ্রাম জেলাবাসীর জন্য কাজ করে যাচ্ছি, নদনদী ও দূর্গম চরাঞ্চলেও পুলিশিং কার্যক্রম জোরদার করা হয়েছে, পুলিশ ও জনগনের দুরত্ব একদম নেই, পুলিশিং কমিউনিটি দারা আমরা প্রতিনিয়ত মাদক, সন্ত্রাস, জঙ্গী, বাল্যবিবাহ জুয়া বিষয়ে জনগন ও অভিভাবকদের সচেতন করতে সভা সমাবেশ সেমিনার করছি। অপরাধ ও মাদক দমনে প্রতিটি থানা এবং জেলা গোয়েন্দা পুলিশ নিয়মিত অভিযান পরিচালনা করে সফলতা অর্জন করছে, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিশেষ ব্যাবস্থা নেয়া হয়েছে, ওয়ারেন্ট তামিল সন্তোষজনক এরই মধ্যে চাঞ্চল্যকর কয়েকটি খুনের মামলার সফল তদন্ত কার্যক্রম সম্পন্ন হয়েছে, বাকিগুলো নিয়ে কাজ চলছে, সেগুলো নিষ্পত্তির পথে। জেলার সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি ভালো তারপরও জনগন তা মুল্যায়ন করবে।
পরবর্তী প্রতিবেদনঃ
 সামাজিক অবক্ষয়, অপরাধীদের বিচার না হওয়া, মাদক, আকাশ সংস্কৃতির অবনতি রুখতে যে পদক্ষেপ প্রয়োজন তা কারা করবে?
 কুড়িগ্রাম জেলা পুলিশ প্রশাসনের চাঞ্চল্যকর কয়েকটি খুনের সফল তদন্ত ও আসামী গ্রেফতার নিষয়ক নিউজ/ প্রতিবেদন আগামীকাল ও পরশু

About admin

Check Also

চিলমারী উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত: নৌকা প্রত্যাশী ৫ জন

নিজস্ব প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারী উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে উপজেলা …

ট্রেন আসতে দেখেই লাইনের উপর শুয়ে পড়েন, অতঃপর…

যশোরের বেনাপোলে ঢাকা থেকে বেনাপোলগামী ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনে কাটা পড়ে আলী হোসেন (৪০) নামে এক …

কুড়িগ্রাম-৩ আসনে নৌকার মাঝি হতে চান আব্দুর রহিম ভূঁইয়া

কুড়িগ্রাম প্রতিনিধিঃ আগামী জাতিয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রার্থী হতে চান আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *