শনিবার , নভেম্বর ২৭ ২০২১
Home / জাতীয় / সংসদের পঞ্চম অধিবেশন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

সংসদের পঞ্চম অধিবেশন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকাল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হয়। এ অধিবেশন আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলবে।

অধিবেশন শুরুর আগে বিকাল সোয়া ৩টায় সংসদ ভবনে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ১৪ নভেম্বর পর্যন্ত অধিবেশন চলবে বলে সিদ্ধান্ত হয়।

প্রতিদিন বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। তবে এর মধ্যে আগামী ৮ থেকে ১০ নভেম্বর পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময় বাড়াতে বা কমাতে পারেন।

স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া বৈঠকে অংশ নেন- বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সরকারদলীয় সিনিয়র পার্লামেন্টারিয়ান ও কার্য উপদেষ্টা কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও বিএনপি দলীয় সংসদ সদস্য আবদুস সাত্তার ভূঞা।

এর আগে গত ১২ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শেষ হয়। অধিবেশনের শুরুতেই পঞ্চম অধিবেশনের জন্য পাঁচজন প্যানেল সভাপতি মনোনীত করেন স্পিকার। এ তালিকায় রয়েছেন- আ স ম ফিরোজ, কাজী মোতাহার হোসেন, জিল্লুল হাকিম, কাজী ফিরোজ রশীদ এবং সেলিমা আহমেদ। এরপর শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার।

একাদশ জাতীয় সংসদের সদস্য ও বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মঈনউদ্দীন খান বাদল, ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস-চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ছাড়াও এই তালিকায় আরও রয়েছেন- সাবেক উপমন্ত্রী হুমায়ুন কবীর, সাবেক এমপি কফিল সোনার, সংসদ সচিবালয়ের সিনিয়র সিকিউরিটি এসিস্ট্যান্ট নুরভানুসহ অনেকে।

মঈনউদ্দিন খান বাদলের ওপর আনা শোক প্রস্তাবের আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ বেশ কয়েকজন সংসদ সদস্য অংশ নেন। পরে তার সম্মানে এক মিনিট নীরবতা পালন করে শোক প্রস্তাব পাস করে অধিবেশন মুলতবি করা হয়। সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী চলতি সংসদের কোনো এমপি মৃত্যুবরণ করলে তার সম্মানে সংসদের প্রথম দিনের অধিবেশন মুলতবি করা হয়।

About admin

Check Also

গৌরব-ঐতিহ্যে ১৮১ বছরে ঢাকা কলেজ

দেশের সর্বপ্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান রাজধানী শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ঢাকা কলেজ। দেশের প্রথম আধুনিক ও …

‘বঙ্গবন্ধু: বাংলাদেশ উন্নয়ন ভাবনা’ গ্রন্থে ‘মহাত্মা’ উপাধীতে বঙ্গবন্ধু

লেখক, গবেষক ও সাংবাদিক তাকী জোবায়ের তার ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ উন্নয়ন ভাবনা’ গ্রন্থে জাতির পিতা বঙ্গবন্ধু …

এসএসসি ও দাখিল পরীক্ষা চলাকালে ডিএমপি’র নিষেধাজ্ঞা

এসএসসি ও দাখিল পরীক্ষা চলাকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *