বৃহস্পতিবার , আগস্ট ১১ ২০২২
Home / জাতীয় / অবৈধ সম্পদ ভোগের সুযোগ দেওয়া হবে না: দুদক চেয়ারম্যান **

অবৈধ সম্পদ ভোগের সুযোগ দেওয়া হবে না: দুদক চেয়ারম্যান **

দুর্নীতিবাজদের বিরুদ্ধে আবারও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান (দুদক) ইকবাল মাহমুদ। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০১৯ উপলক্ষে দুদক আয়োজিত শিক্ষাপ্রতিষ্ঠানের সততা সংঘের সমাবেশে তিনি বলেছেন, ‘ঘুষখোর-মুনাফাখোর-দুর্নীতিবাজদের অবৈধ সম্পদ ভোগ করার সুযোগ দেওয়া হবে না। দেশ থেকে বিদেশে পালিয়েও রক্ষা পাবে না। দেশে-বিদেশে সর্বত্রই দুদক তাদের পিছু নেবে।’ সমাবেশের প্রধান অতিথি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, ‘সব ক্ষেত্রে দুর্নীতি দূর করা গেলে দেশ আরও এগিয়ে যাবে।’

সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে এ সমাবেশের আয়োজন করা হয়। এ সময় দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম, সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্‌ত প্রমুখ উপস্থিত ছিলেন। দুদকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ঢাকা মহানগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সততা সংঘের শিক্ষার্থীরা সমাবেশে অংশ নেন। এর আগে সকাল ৯টায় সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচি উদ্বোধন করেন। ওই সময় জাতীয় ও দুদকের পতাকা উত্তোলন করা হয়। এর পর দুদক কর্মকর্তা-কর্মচারী, সততা সংঘের সদস্যদের নিয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে শাহবাগ পর্যন্ত দুর্নীতিবিরোধী মানববন্ধন করা হয়।  মানববন্ধনে দুদকের প্যানেল আইনজীবী, ঢাকা মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য, গার্ল গাইডস, বয়েজ স্কাউট, আনসার, বিএনসিসি, বিভিন্ন এনজিও, ঢাকা বিভাগীয় কমিশনার, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, এনজিওবিষয়ক ব্যুরো, ঢাকা জেলা প্রশাসনসহ নগরীর বিভিন্ন পেশার মানুষ অংশ নেয়। একই দিনে দেশের প্রতিটি জেলা-উপজেলায় একই সময়ে দুর্নীতিবিরোধী কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে ড. আনিসুজ্জামান বলেন, জনগণের মাঝে দুর্নীতিবিরোধী চেতনা জাগ্রত করতে হবে। কোমলমতি শিক্ষার্থীদের মাঝেও দুর্নীতিবিরোধী মানোভাব যেমন- নকলমুক্ত, প্রপি না দেওয়া, অনৈতিক ভর্তিবাণিজ্য থেকে দূরে রাখতে হবে। তাহলেই তারা বড় হয়ে দুর্নীতি করবে না, অন্যকেও দুর্নীতি করতে দেবে না। আজকের শিক্ষার্থীরা উন্নত মানসিকতায় বেড়ে উঠলে দেশ একদিন সত্যিই দুর্নীতিমুক্ত হবে। উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা দুর্নীতিবিরোধী মনোভাব নিয়ে এগিয়ে যাও। দুর্নীতির বিরুদ্ধে অবিচল থাকতে শপথ কর। আজকের এই শপথ ভবিষ্যৎ জীবনে প্রতিভাত কর। ইকবাল মাহমুদ বলেন, মাত্র গুটিকয়েক দুর্নীতিবাজের কাছে দেশের সৎ, সচেতন ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষের পরাজয়ের কোনো সুযোগ নেই। দুর্নীতির বিরুদ্ধে লড়াই চলছে। এই লড়াই ক্রমশ ছড়িয়ে পড়ছে। এই লড়াইয়ে ছাত্র-শিক্ষক, বুদ্ধিজীবী, রাজনৈতিক দল, সামাজিক সংগঠনসহ সব শ্রেণি-পেশার মানুষকে শমিল হতে হবে। ঐক্যবদ্ধ লড়াইয়ে একদিন দুর্নীতিবাজদের পরাজয় হবেই। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আগামী দিনে দুর্নীতিমুক্ত সমাজ গড়তে তোমাদের এখন থেকেই তৈরি হতে হবে। সকালে উদ্বোধন অনুষ্ঠান চলাকালে ইকবাল মাহমুদ দুদক মিডিয়া সেন্টারে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কর্মসূচি, দুর্নীতিবিরোধী পোস্টার ও কার্টুন প্রদর্শনীর উদ্বোধন করেন। মিডিয়া সেন্টারের সামনে গণস্বাক্ষর সংগ্রহ ও প্রদর্শনী আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত চলবে। কর্মসূচি উদ্বোধনের সময় দুদক চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, দুর্নীতি শুধু বাংলাদেশের সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যা একক কোনো প্রতিষ্ঠানের পক্ষে সমাধান করা সম্ভব নয়। এটি দূর করতে সমাজের সব মানুষের সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই।

About admin

Check Also

তাজিয়া মিছিলে বর্শা, বল্লম, ছুরি, কাঁচি, তরবারি নিষিদ্ধ

পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলে দা, ছুরি, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আঁতশবাজি …

সুষ্ঠু পরিবেশেই হবে ছাত্র সংসদ নির্বাচন: গবি উপাচার্য

সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করেই গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (গাকসু) নির্বাচনের আয়োজন করা হবে বলে …

আগের ভাড়ায় চলবে লঞ্চ

তেলের দাম বাড়ানো হলেও এখনই বাড়ছে না লঞ্চভাড়া। আগের ভাড়াতেই নৌযানগুলো চলবে। শনিবার (৬ আগস্ট) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *