রবিবার , জানুয়ারি ২২ ২০২৩
Home / জাতীয় / আ.লীগে নতুন মুখ ও পদোন্নতি পেলেন যারা **

আ.লীগে নতুন মুখ ও পদোন্নতি পেলেন যারা **

আওয়ামী লীগের নতুন কমিটিতে পদোন্নতি পেয়েছেন একঝাঁক নেতা। এছাড়া প্রথমবারের মতো কেন্দ্রীয় কমিটিতেও জায়গা পেয়েছেন দু’জন। শনিবার (২১ ডিসেম্বর) আওয়ামী লীগের সম্মেলনের দ্বিতীয় দিনে সভাপতি-সাধারণ সম্পাদক পদে পুনঃনির্বাচিত হন শেখ হাসিনা ও ওবায়দুল কাদের। এরপর ৮১ সদস্যবিশিষ্ট কমিটির অধিকাংশের নাম ঘোষণা করেন শেখ হাসিনা। কাউন্সিলররা তার প্রস্তাবিত নামকে কণ্ঠভোটে সমর্থন জানান।

দলীয় সভাপতির ঘোষণা অনুযায়ী পদোন্নতি পেয়ে সভাপতিমণ্ডলীতে এসেছেন বিগত কমিটির দুই যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান। দলের সর্বোচ্চ এ ফোরামে পদ পেয়েছেন শাজাহান খানও। তিনি প্রথমবারের মতো আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে পদ পেলেন। বিগত কমিটির প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম পদোন্নতি পেয়ে যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন। কেন্দ্রীয় কমিটিতে প্রথমবার এসেছেন মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী। আগের কমিটির এ পদে দায়িত্বে ছিলেন মহিলা বিষয় প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা। দফতর সম্পাদক থেকে প্রচার সম্পাদক হয়েছেন ড. আব্দুস সোবহান গোলাপ। উপ-দফতর সম্পাদক থেকে দফতর সম্পাদক হয়েছেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য থেকে আইন বিষয়ক সম্পাদক হয়েছেন নজিবুল্লাহ হীরু। বিগত কমিটিতে এ পদে ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। তার নামও ঘোষিতদের মধ্যে নেই। সাংগঠনিক সম্পাদক পদে পদোন্নতি পাওয়া এস এম কামাল হোসেন এবং মীর্জা আজম বিগত কমিটির কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন।

বিগত কমিটির ১৯টি সম্পাদকীয় পদের ১৪টির নাম ঘোষণা করা হয়েছে। যেসব পদে এখনও নাম ঘোষণা করা হয়নি, সেগুলো হলো অর্থ, শিল্প ও বাণিজ্য, ধর্ম, শ্রম ও জনশক্তি এবং তথ্য ও গবেষণা। এসব পদে বিগত কমিটিতে দায়িত্বে ছিলেন যথাক্রমে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, আব্দুস সাত্তার, ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ, হাবিবুর রহমান সিরাজ ও অ্যাডভোকেট আফজাল হোসেন। এছাড়া দলের বিগত কমিটির কোষাধ্যক্ষ ছিলেন এইচ এন আশিকুর রহমান। এ পদে এখনও কারো নাম ঘোষণা করা হয়নি। এদিকে দলের বিগত কমিটির তিন সাংগঠনিক সম্পাদক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এবং উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের নাম ঘোষিতদের মধ্যে নেই।

About admin

Check Also

সাংবিধানিক প্রক্রিয়া ব্যাহত হয় এমন কোনো উদ্ভট ধারণাকে প্রশ্রয় দেবেন না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবিধানিক প্রক্রিয়া ব্যাহত হয় এমন কোনো উদ্ভট ধারণাকে প্রশ্রয় এবং ইন্ধন না …

উন্নয়ন প্রকল্পগুলো শেষ করাই নতুন বছরের চ্যালেঞ্জ: আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা জনগণকে দেশের উন্নয়নের অঙ্গীকার করেছিলাম। …

রাজনৈতিক নয়, কূটনীতি হবে অর্থনৈতিক: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় শিল্পকে আরও কার্যকর করতে দেশীয় বাজার সম্প্রসারণ এবং জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *