শনিবার , নভেম্বর ২৭ ২০২১
Home / সারা দেশ / রাবিতে শেষ হলো খুদে কূটনৈতিকদের সম্মেলন **

রাবিতে শেষ হলো খুদে কূটনৈতিকদের সম্মেলন **

পলিমারিক উপাদান মুক্ত সবুজ ভবিষ্যৎ নির্মাণে তরুণদের সম্পৃক্তায়ণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল চার দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ইউনিস্যাব মডেল ইউনাইটেড ন্যাশনস ২০১৯।

গতকাল রোববার বিকেলে বিশ্ববিদ্যলয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) চার দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়। বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীরা মোট ৫টি কমিটিতে বিভিন্ন আলোচ্যসূচিতে আলোচনা করে একটা সমাধানপত্র পাস করবেন।  কমিটিগুলো হলো- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি), বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি (এসসিবিএ) এবং আন্তর্জাতিক প্রেস (আইপি)।

কমিটিগুলোর মধ্যে- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) “জম্মু ও কাশ্মির সংকটে মানবকেন্দ্রিক বিশ্লেষণ ও সমাধান”, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) “কার্বন প্রবণতার তীব্রতার উপর অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প কাঠামো ও নগরায়নের প্রভাব” ও “কার্যকরী জবাবদিহিতামূলক স্থানীয় প্রশাসন, শান্তি, ন্যায়বিচার এবং অন্তর্ভুক্ত সমাজ নিশ্চিতকরণ”, জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি) “দূষণমুক্ত বিশ্বায়ণ:বিশ্বকে দূষণমুক্ত করার জন্য একটি চুক্তি সরবরাহকরণ” ও “জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করার জন্য টেকসই কৃষি সংস্কৃতির অনুশীলনকে বাস্তবে রূপায়ণ” এবং  বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি (এসসিবিএ) “মৎস ও প্রাণিসম্পদে বিনিয়োগ: টেকসই উন্নয়ন ও ভারসাম্য পরিবেশ” ও “জীববৈচিত্র ও বনভূমি সংরক্ষণের আরেকটি ধাপ” আলোচ্যসূচিতে সমস্যাবলির সম্ভাব্য  সমাধান বের করেন বিভিন্ন দেশের প্রতিনিধি শিক্ষার্থীরা। উক্ত অনুষ্ঠানে ইউনিস্যাব-বাংলাদেশের সভাপতি ও ইউনিস্যাব মডেল ইউনাইটেড ন্যাশনস ২০১৯ এর মহাসচিব শ্যামী ওয়াদুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লাইলা আরজুমান বানু, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস। উপস্থিত ছিলেন ইউনিস্যাবের বর্তমান ও সাবেক সদস্যগণ।

অধ্যাপক ড. সাদেকুল আরেফিন বলেন, সাম্প্রতিক সময়ে আমাদের সমাজে যে গতিশীলতা এসেছে সে গতিশীলতার দৃশ্যমান বিষয় হলো সকলে নিজের জায়গা থেকে স্বতন্ত্র হয়ে যাচ্ছে। বর্তমানে সময়ে দেখা যায় অনেক বন্ধু একসাথে বসে থাকলেও কেউ কারো সাথে কথা না বলে, আড্ডা না দিয়ে মোবাইল ফোনে সময় দিচ্ছে। এর ফলে মানুষ আত্মকেন্দ্রীক হয়ে যাচ্ছে। একজন মানুষ যতো আত্মকেন্দ্রীক হবে ততো তার কাছ থেকে সামাজিক মূল্যবোধ দূরে সরে যাবে। এসব জায়গা থেকে তরুন সমাজকে কাটিয়ে উঠতে এ ধরনের ছায়া জাতিসংঘ সম্মেলনগুলো অত্যন্ত ইতিবাচক ফলাফল বয়ে আনবে। শ্যামী ওয়াদুদ জানান, চলমান বিশ্বে যে আলোচিত সমস্যা রয়েছে সেই বিষয়ে তরুণ প্রজন্মের ভাবনাগুলো বিকাশের জন্য এই সম্মেলনের আয়োজন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ সম্মেলনে অংশ নেয়ার মাধ্যমে তাদের মধ্যে এক ধরনের নেটওয়ার্কিং তৈরি হবে এবং শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধি পাবে। এ সম্মেলন শিক্ষার্থীদের কূটনৈতিক হিসেবে দায়িত্ব সম্পর্কে সচেতন করে তুলবে এবং তাদেরকে বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রনালয় সমর্থিত এই সম্মেলনের স্ট্রাট্রেজিক পার্টনার হিসেবে -জাতিসংঘ বাংলাদেশ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়, নলেজ পার্টনার জাতিসংঘ তথ্যকেন্দ্র ঢাকা (ইউএনআইসি) ও সেন্টার ফর ম্যান এন্ড মাস্কিউলিনিটিজ স্টাডিজ (সিএমএমএস) এছাড়াও সম্মেলনের পার্টনার হিসেবে ছিল – বেভারেজ পার্টনার একমি, রিফ্রেশমেন্ট পার্টনার নেসক্যাফে, আইটি পার্টনার রাজ আইটি এবং প্রিন্ট মিডিয়া পার্টনার দৈনিক ইত্তেফাক। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হাতে পুরষ্কার ও সনদ প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে জমকালো নৈশভোজের মধ্য দিয়ে শেষ হয় আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ইউনিস্যাব মডেল ইউনাইটেড নেশনস ২০১৯।

About admin

Check Also

ভুরুঙ্গামারীতে সড়ক দুর্ঘটনায় সেনা সদস্যের মৃতু

ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় এক সেনা সদস্যের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টার …

চিলমারীতে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া মাহফিল

নিজস্ব প্রতিনিধিঃ কুড়িগ্রামের চিলমারীতে গোলাম হাবিব মহিলা ডিগ্রী কলেজের এইচএসসি-২০২১ইং সালের পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া …

বউয়ের ঝগড়া মেটাতে গিয়ে প্রতিবেশীর লাঠির আঘাতে স্বামীর মৃত্যু

ঝিনাইদহ প্রতিনিধি: রাজহাঁসের মৃত্যুকে কেন্দ্র করে প্রতিবেশী চাচাতো ভাইয়ের বউয়ের সাথে ঝগড়া হয় মফিজ মোল্লার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *