মঙ্গলবার , নভেম্বর ২৯ ২০২২
Home / জাতীয় / ১২ বছর পর ছয় ইপিজেডে প্লট ও ফ্লোর ভাড়া বাড়ছে **

১২ বছর পর ছয় ইপিজেডে প্লট ও ফ্লোর ভাড়া বাড়ছে **

দেশের ছয়টি রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় (ইপিজেড) ১২ বছর পর শিল্প প্লট এবং কারখানা ভবনের ভাড়ার হার পুনঃনির্ধারণ করা হচ্ছে। বছরে প্রতি বর্গমিটার শিল্প প্লটের ভাড়া শতকরা হারে ১২ থেকে ১৪ শতাংশে বৃদ্ধি করার প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে, বাংলাদেশের রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় (বেপিজেড) বার্ষিক প্রতিবর্গ মিটার কারখানা ভবন বা ফ্লোর স্পেসের বৃদ্ধি হার প্রস্তাব করা হয়েছে ৯ শতাংশ। বেপজার বোর্ড সভায় সম্প্রতি আরেক সিদ্ধান্ত হয়েছে, বেপজার অধীন সকল ইপিজেড এবং অর্থনৈতিক অঞ্চলের শিল্প প্লট ও কারখানা ভবনের ভাড়া মুদ্রাস্ফীতি, ক্রমবর্ধমান নির্মাণ ও মেরামত ব্যয় ইত্যাদি বিবেচনায় নিয়ে প্রতি ৫ বছর অন্তর পুনঃনির্ধারণ করা হবে। শুধু মিরসরাই বেপজার অর্থনৈতিক অঞ্চল শিল্প প্লট এবং কারখানা ভবনের ভাড়া যথাক্রমে ধরা হয়েছে ২ দশমিক ৭৫ মার্কিন ডলার এবং ৩ দশমিক ৫০ মার্কিন। বেপজা গভর্নর বোর্ডের গত মাসের প্রধান মন্ত্রীর কার্যালয়ে এক সভায় শিল্প  প্লট ও কারখানা ফ্লোরের ভাড়া নির্ধারণ করা হয়েছে। প্রধানমন্ত্রী ও বেপজার গভর্নর বোর্ডের চেয়ারম্যান শেখ হাসিনা এ বোর্ড সভায় উপস্থিত ছিলেন। বেপজার ঊর্ধ্বতন কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে জানান, অনেক বছর ধরে শিল্প প্লট ও কারখানার ভবনের ভাড়া বাড়ানো হয়েছে। বেপজার প্রতিষ্ঠানগুলো অনেকে অর্থ রপ্তানি আয় করছে। কিন্তু সেই অনুসারে ভাড়া বাড়ানো হচ্ছে না অনেক বছর, ফলে বেপজার আয় কমে যাচ্ছে। প্রস্তাবে বলা হয়েছে- ঢাকা, চট্রগ্রাম, কুমিল্লা, আদমজী ও কর্ণফুলী ইপিজেডের শিল্প প্লটের ভাড়া বাৎসরিক প্রতি বর্গমিটার ২ দশমিক ৫০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে যা ১ জুলাই থেকে কার্যকর হবে এবং কারখানা ভবনের ভাড়া মাসিক প্রতি বর্গমিটার ৩ দশমিক ০০ মার্কিন ডলার নির্ধারণ করা হলো যা ১ জানুয়ারি ২০২১ তারিখ থেকে কার্যকর হবে।

মোংলা, ঈশ্বরদী ও উত্তরা ইপিজেডের শিল্প প্লটের ভাড়া বাৎসরিক প্রতি বর্গমিটার ১ দশমিক ২৫ মার্কিন ডলার  এবং কারখানা ভবনের মাসিক ভাড়ার হার প্রতি বর্গমিটার ১ দশমিক ৬০ মার্কিন ডলার যা ৮ বছর পূর্বে নির্ধারণ করা হয়। নির্মাণ, মেরামত ও ইপিজেডের পরিচালন ব্যয় বৃদ্ধির কারণে শিল্প প্লট ও কারখানা ভবনের ভাড়ার হার বৃদ্ধির করা প্রয়োজন। নতুন স্থাপিত বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই, চট্রগ্রাম এর জমি বিনিয়োগকারীদের অনুকূলে বরাদ্দ প্রদানের নিমিত্তে ভূমি উন্নয়ন কাজ চলমান রয়েছে। ফলে উক্ত অর্থনৈতিক অঞ্চলের শিল্প প্লট এবং কারখানা ভবনের হারও নির্ধারণ করা প্রয়োজন।  বেপজা বর্ধিত সামগ্রিক পরিচালন ব্যয়ের সাথে আহরিত আয়ের সামঞ্জস্য রাখার লক্ষ্যে নিম্নরুপভাবে ইপিজেডের শিল্প প্লট এবং কারখানা ভবনের ভাড়ার হার পুনঃনির্ধারণ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই এর শিল্প প্লট ও কারখানা ভবনের হার নির্ধারণ করা যেতে পারে।

যা ১ জুলাই ২০২০ তারিখ থেকে কার্যকর করা হবে এবং কারখানা ভবনের ভাড়া মাসিক বর্গমিটার ১ দশমিক ৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হলো, যা জানুয়ারি ২০২১ তারিখ থেকে কার্যকর হবে। বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই এর শিল্প প্লট এর ভাড়া বাৎসরিক প্রতি বর্গমিটার ২ দশমিক ৭৫ মার্কিন  ডলার ও কারখানা ভবনের ভাড়া মাসিক প্রতি বর্গমিটার ৩ দশমিক ৫০ মার্কিন ডলার নির্ধারণ করা হলো, যা ১ জুলাই ২০২০ তারিখ থেকে কার্যকর হবে। বেপজার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত ৪৫৩ একরের চট্টগ্রাম ইপিজেডে ৫০১টি শিল্প প্লট রয়েছে। এসব প্লটে ১৬৮টি শিল্প প্রতিষ্ঠানের কারখানা হয়েছে। চলতি বছরের মার্চ পর্যন্ত দেশি-বিদেশি উদ্যোক্তরা ১৫৩ কোটি ডলার বিনিয়োগ করেছেন। এ সময়ে ২ হাজার ৫৮৫ কোটি ডলারের বিভিন্ন পণ্য রফতানি হয়েছে। তৈরি পোশাক, বস্ত্র, ইলেকট্রিক, গার্মেন্টস অ্যাক্সেসরিজ, ফুটওয়্যার ও লেদার, টেরিটাওয়েল এবং প্লাস্টিক পণ্যের কারখানা রয়েছে এ ইপিজেডে।

About admin

Check Also

শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবে বিএনপি

শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সমাবেশের অনুমোদন পাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বৃহস্পতিবার এ কথা …

২০২৪ সালেই শেষ হবে “হাটিকুমরুল ইন্টারচেঞ্জ” বদলে যাবে উত্তরবঙ্গের যোগাযোগ ব্যবস্থা

সিরাজগঞ্জের মহাসড়ক চার লেনে উন্নীতকরণের পাশাপাশি হাটিকুমরুল গোলচত্বর এলাকায় ৭৪৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে …

ডিসেম্বরের শেষ সপ্তাহে চালু হচ্ছে মেট্রোরেল

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে রাজধানীবাসীর জন্য মেট্রোরেল চালু হচ্ছে। শুরুতে প্রথম ধাপে রাজধানীর উত্তরা থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *