মঙ্গলবার , ডিসেম্বর ৬ ২০২২
Home / সারা দেশ / ৩৫ বছর ধরে শিকলে বাঁধা পীরগন্জের গোলাম মাওলা।

৩৫ বছর ধরে শিকলে বাঁধা পীরগন্জের গোলাম মাওলা।

বিশেষ  প্রতিনিধি রংপুরঃ
৩৫ বছর ধরে শেকলবন্দি গোলাম মওলা। বাড়ির পাশের ঝোপে ছোট্ট টিনের ছাপড়ায় কৈশোর-যৌবন, আর অসংখ্য শীত-বর্ষা কাটিয়ে এখন জীবনের শেষবেলায় রংপুরের পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ীর গোলাম মাওলা। ছাড়া পেলে ভয়ঙ্কর কিছু করতে পারে, তাই মানসিক বিকারগ্রস্ত লোকটিকে শেকলে বেঁধে রেখে যেনো হাঁফ ছেড়ে বেঁচেছেন সবাই।
অবিরত পায়ে বাঁধা শেকল ধরে প্রাণপণ টানাটানি করতে দেখা যায় তাকে। শেকলের আরেকটি প্রান্ত বাঁধা মোটা গাছের সঙ্গে। শিকল থেকে মুক্ত হওয়ার প্রাণান্ত চেষ্টা তার সফল হয়নি ৩৫ বছর ধরে। নির্দিষ্ট গন্ডির মধ্যেই প্রকৃতির ডাকে সাড়া দিতে হয় তাকে, আহার-নিদ্রাও সেখানেই। দূর থেকে লম্বা লাঠি দিয়ে ঠেলে দেয়া হয় ভাতের থালা।

পরিবারের সদস্যরা বলেন, সুযোগ পেলেই সামনে যা পান তা নিয়ে তাড়া করেন। প্রাণ বাঁচাতে দৌড়ে পালায় লোকজন। তার হাতে আহত হয়েছেন অনেকে। যাদের মধ্যে পরিবারের দুই নারীও আছেন। তার হাত থেকে রক্ষা পায় না গরু ছাগলও। গরু ধরে লেজ কাটা, ছাগলের পা কাটা, ডানা ধরে হাঁস-মুরগী ছিঁড়ে ফেলা ছিলো তার প্রতিদিনের কাজ। তাই বাধ্য হয়েই বেঁধে রাখার সিদ্ধান্ত নিতে হয় বলে জানায় পরিবারের সদস্যরা।

বিষয়টিকে মৌলিক অধিকার পরিপন্থী বলে দাবি করেন মানবাধিকারকর্মী ও পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর হোসেন তুহিন। তিনি বলেন, এই মানুষটি সুচিকিৎসার দাবি রাখেন। খাদ্য-বস্ত্র-বাসস্থানসহ মৌলিক অধিকার থেকেও তিনি বঞ্চিত হচ্ছেন বলেও মনে করেন তিনি।

পরিবারের সদস্যরা জানিয়েছে, পুলিশ-জনপ্রতিনিধি-হাসপাতালসহ সবখানেই ধর্ণা দিয়েও প্রতিকার পাওয়া যায়নি। পীরগঞ্জ থানার তৎকালীন এক ইনচার্জের নির্দেশেই প্রায় ৩৫ বছর ধরে শেকল বাঁধা অবস্থায় রাখা হয়েছে তাকে। আর টানা ২১ বছর একই স্থানে আছে গোলাম মাওলা।

পীরগঞ্জ থানার বর্তমান পরিদর্শক সুরেশ কুমার সরকার গোলাম মওলার বিষয়ে তেমন কোনো সদুত্তর দিতে পারেননি। তবে রংপুর জেলার পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা জানান।

About admin

Check Also

ডাকাতির পর গৃহবধূকে খুন, ৬ আসামির যাবজ্জীবন

কুমিল্লায় ডাকাতির পর গৃহবধূকে হত্যার দায়ে ৬ আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত। সেই সঙ্গে …

চৌগাছায় জাতীয় পার্টির সম্মেলন সভাপতি নাজিম-সম্পাদক মকবুল

যশোরের চৌগাছায় জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  বুধবার (৩০ নভেম্বর) বিকেলে উপজেলা জাতীয় পাটির …

প্রধানমন্ত্রী’র জনসভা সফল করার লক্ষ্যে লোহাগাড়া উপজেলা পরিষদের প্রস্তুতি সভা

আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর-উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের আয়োজনে বিশাল জনসভায় প্রধান অতিথি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *