মঙ্গলবার , এপ্রিল ২৩ ২০২৪
Home / জাতীয় / বাঙালির বিরুদ্ধে চক্রান্ত আগুন নিয়ে খেলার শামিল

বাঙালির বিরুদ্ধে চক্রান্ত আগুন নিয়ে খেলার শামিল

১৯৭১ সালের ৪ জানুয়ারি ঢাকা জেলা হইতে নব নির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যদের সম্মানার্থে আয়োজিত এক সংবর্ধনা সভায় আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দাবি আদায় না হওয়া পর্যন্ত জনসাধারণকে আরও বৃহত্তর সংগ্রামের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানাইয়াছেন।

তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা তাহাদের ষড়যন্ত্র অব্যাহত রাখিয়াছে এবং শাসনতন্ত্র প্রণয়নের ব্যাপারে জনসাধারণের রায়কে নস্যাৎ করার জন্য চেষ্টা চালানো হইতেছে। নির্বাচনোত্তর কয়েকটি হত্যা ও আকস্মিকভাবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির দ্বারা চক্রান্তকারীরা জনসাধারণকে বিভ্রান্ত করার প্রত্যাশী বলিয়া তিনি মন্তব্য করেন।

তিনি বলেন যে, এইসব শোষক চক্রান্তকারী বিগত ২৩ বৎসর যাবৎ বাংলাদেশকে নিদারুণভাবে শোষণ করিতেছে। তিনি এক হুঁশিয়ারিতে এইসব শোষক ও চক্রান্তকারীকে তাহাদের দূরভিসন্ধী পরিহারের আহ্বান জানান।

আকস্মিকভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ অনুসন্ধানের জন্য তিনি সরকারের প্রতি আহবান জানাইয়া বলেন, পাকিস্তানের ২৩ বৎসরের লুটেরা, শোষক ও স্বার্থবাদী মহল শেষ ছোঁবল হানার জন্য সুযোগের অপেক্ষায় রহিয়াছে। তাহাদের এই অপপ্রয়াস রোধের জন্য তিনি বাংলাদেশের প্রত্যেককে সতর্ক থাকার আহ্বান জানান।

শাসনতন্ত্র প্রসঙ্গে
বঙ্গবন্ধু শেখ মুজিব শাসনতন্ত্র প্রণয়ন প্রসঙ্গে বলেন যে, আওয়ামী লীগ একাই দেশের শাসনতন্ত্র প্রণয়নের জন্য দেশের সংখ্যাগুরু জনসাধারণের রায় লাভ করিয়াছে। তথাপি এই প্রশ্নে পশ্চিম পাকিস্তানের প্রদেশসমূহের নির্বাচিত প্রতিনিধিরা ইচ্ছা করিলে তাঁহার সঙ্গে সহযোগিতা করিতে পারেন।

তিনি তাঁহার বক্তব্যের পুনরাবৃত্তি করিয়া বলেন যে, নীতির প্রশ্নে কখনও তিনি কাহারও সঙ্গে আপস করিবেন না।

বঙ্গবন্ধু বলেন যে, দীর্ঘদিন যাবৎ শোষিত ও নির্যাতিত হওয়ার পর বাঙালিরা আজ নিজেদের সমস্যা সম্পর্কে সজাগ হইয়াছে। ইহারই ফলশ্রুতি স্বরূপ তাহাদের বিজয় অবশ্যম্ভাবী।

তিনি বলেন যে, জাগ্রত বাঙালির চোখে তিনি অগ্নিস্ফুলিঙ্গ দেখিতে পাইয়াছেন। কাজেই তাহাদের বিরুদ্ধে চক্রান্ত করা আগুন লইয়া খেলারই নামান্তর হইবে।

About admin

Check Also

সাংবাদিকদের স্বাধীনতা ও স্বার্থরক্ষায় রাষ্ট্রকে ভুমিকা নিতে হবে: বিএমএসএফ

সাংবাদিকদের স্বাধীনতা ও স্বার্থ রক্ষায় রাষ্ট্রকে ভুমিকা নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক …

ঢাকায় ফিরলেন পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস কলম্বো থেকে ঢাকায় ফিরেছেন। সোমবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় ঢাকায় …

পেছাল প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা

দ্বিতীয়বারের মতো পেছানো হলো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের সহকারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *