সোমবার , জুলাই ৮ ২০২৪
Home / সারা দেশ / নাগেশ্বরীতে সেচলাইন বিছিন্ন করায় ১০০ বিঘা জমির বোরো ধান নষ্টের পথে

নাগেশ্বরীতে সেচলাইন বিছিন্ন করায় ১০০ বিঘা জমির বোরো ধান নষ্টের পথে

মোঃ মজিবর রহমান নাগেশ্বরী প্রতিনিধিঃ
কুড়িগ্রামের নাগেশ্বরীতে পল্লী বিদ্যুৎতের সেচ সংযোগ বিছিন্ন করায় প্রায় ১০০ বিঘা জমির বোরো চাষ ধংসের পথে। উপজেলার সন্তোষপুর ইউনিয়নের কুটি নাওডাঙ্গা গ্রামের নুরু ইসলাম গত ২ বছর ধরে দুটি সেচ দিয়ে প্রায় ১০০ বিঘা জমিতে বোরো চাষ করে আসছিল। কারণ ছাড়াই হঠাৎ নাগেশ্বরী পল্লীবিদ্যুৎ অফিস কর্তৃপক্ষ সেচ লাইন দুটি রাতের অন্ধকারে বিছিন্ন করে।

ফলে তার সেচ দিয়ে বোরো/ইরি ধান লাগানো প্রায় ১০০ বিঘা জমিতে পানি দেওয়া বন্ধ হয় । পানির অভাবে জমি ফেটে চৌচির হয়ে গেছে। উক্ত সেচের মাধ্যমে বোরো চাষ করা কৃষক জহুর উদ্দিন ও আবু শামা জানায় আমাদের রোয়া রোপন করা জমিতে ২০ দিন থেকে পানি না পাওয়ায় ফেটে গেছে ।

সরকার কৃষিতে ভুক্তকি দিলেও বর্তমানে নাগেশ্বরী পল্লী বিদ্যুৎতের ডিজিএমের খাম খেয়ালীর কারনে কৃষি জমির আবাদ নষ্ট হচ্ছে। সেচ মালিক নুরু ইসলাম জানায় বিধি মোতাবেক সেচের জন্য পল্লী বিদ্যুৎ অফিসে আবেদন করিলে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ তদন্ত সাপেক্ষে আমাকে ২টি সেচ সংযোগ দিয়েছে।

যাহার মিটার নং-০১২০৪৯০১২১০ বিল নং-০৬/৪৯০/১২১০ এবং ০১২০৪৯০১০০ এবং বিল নং-০৬/৪৯০/১০০০ এব মাধ্যমে সেচে দুটি ২ বছর থেকে চালাচ্ছি তাছাড়া নিয়মিত বিদ্যুৎ বিল দিয়ে আসছি। চলতি বছরেও জমিতে সেচের পানি দিয়ে রোয়া রোপন করা হয়েছে এবং কিছু জমি বোরো রোপন করা বাকী আছে । লাইন দুটি বিছিন্ন করায় জমিতে পানি দিতে পারছিনা। ফলে কৃষকরা জমিতে পানি দেওয়ার জন্য তাগিদ দিচ্ছে কিন্ত পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ পূনরায় সংযোগ না দেওয়ায় বোরো /ইরি ধান গুলো নষ্ট হচ্ছে।

এ ব্যাপারে নাগেশ্বরী পল্লী বিদ্যুৎ অফিসের ডিজিএম বলেন তারা বরেন্দ্র থেকে সেচ লাইসেচ নিয়ে সংযোগ নিয়েছে। আমরা উক্ত লাইসেচ গুলো সঠিক নয় বলে চিহ্নিত করেছি। তবে সেচ মালিক আবেদন করলে বিবেচনা করব।

জরুরী ভিত্তিতে সেচ সংযোগ না দিলে উক্ত জমির বোরো ধান গুলো নষ্ট হবে বলে কুড়িগ্রাম জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়েছেন এলাকাবাসী।

About admin

Check Also

বোরহানউদ্দিনে আলী আজম মুকুল গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট – ২০২৪ এর উদ্বোধন

আব্দুস সোবহান, বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ আলী আজম মুকুল গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট – ২০২৪ এর উদ্বোধন …

সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত হওয়ায় ওসি মোজাম্মেলকে র‍্যাংক ব্যাজ পরিধান

স্টাফ রিপোর্টার,  কুড়িগ্রাম জেলা পুলিশের চিলমারী থানার অফিসার ইনচার্জ হিসেবে কর্মরত পুলিশ পরিদর্শক নিরস্ত্র মোঃ …

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে কাউনিয়ায় তিস্তা সমাবেশ

আব্দুল কুদ্দুছ বসুনিয়া, কাউনিয়া (রংপুর)থেকে: নিজস্ব অর্থায়নে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে তিস্তা সমাবেশ করেছে  তিস্তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *