বুধবার , নভেম্বর ৩০ ২০২২
Home / জাতীয় / বিদেশ ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক: প্রধানমন্ত্রী

বিদেশ ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক: প্রধানমন্ত্রী

বিদেশ ফেরতদের সর্তকতামূলক পদক্ষেপের অংশ হিসাবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানো বাধ্যতামূলক করা হয়েছে। এ নির্দেশনা কেউ অমান্য করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর অফিসে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। সভায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়া বন্ধে সারাদেশে জনসচেতনতা সৃষ্টিতে ব্যাপক প্রচারণা চালাতে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, মন্ত্রিসভা আজ বিদেশ ফেরত বাংলাদেশীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানো বাধ্যতামূলকসহ কিছু সিদ্ধান্ত নিয়েছে। সভায় জানানো হয়, রংপুর বিভাগীয় কমিশনারকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। তিনি সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরেছেন। দেশে ফেরার পরই তাকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

তিনি আরো জানান, কেউ কোয়ারেন্টাইনে যাওয়ার নিয়মের লংঘন করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। এ নির্দেশনা কেউ অমান্য করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে কেউ বিশ্বের যে কোনো দেশ থেকে ঢাকায় এলে তাকে অবশ্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ জন্য সিটি কর্পোরেশনের মেয়র, ডিসি, পৌরসভার মেয়র, টিএনও, উপজেলা চেয়ারম্যান, সিভিল সার্জন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের এ বিষয়ে খোঁজ রাখতে বলা হয়েছে। বিদেশফেরতদের শনাক্ত করে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করতে বলা হয়েছে। সরকারি এ নির্দেশ না মানলে ব্যবস্থা নেয়া হবে। কেউ যদি এই নির্দেশ অমান্য করে তা হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।

এ প্রসঙ্গে তিনি মানিকগঞ্জ জেলা প্রশাসকের নেয়া ব্যবস্থার কথা উল্লেখ করেন। মানিকগঞ্জে সৌদি ফেরত এক বাংলাদেশী কোয়ারেন্টাইনে না যাওয়ায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। তিনি আরো জানান, কেউ কোন রুগির মাধ্যমে করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার বিরুদ্ধে অবশ্যই আইনি ব্যবস্থা নেয়া হবে।

সরকারের এই শীর্ষ আমলা জানান, সরকার স্কুল কলেজ মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। ছেলে মেয়েদের বাড়িতে রাখতে তিনি বাবা মা’র প্রতি আহবান জানান। জরুরি প্রয়োজন ছাড়া কোন ছেলে মেয়ে বাসার বাইরে ঘোরাফেরা করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সারাদেশে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসন ও মসজিদের ইমামদের প্রতি ইতোমধ্যেই নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, জর, কফ ও ঠান্ডা জনিত রোগ নিয়ে অফিসে না আসতে সরকারি কর্মকর্তা কর্মচারিদের নির্দেশ দেয়া হয়েছে।

About admin

Check Also

নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

মজুরি বাড়ানোর দাবিতে ডাকা সারা দেশে চলমান নৌ ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। সোমবার (২৮ নভেম্বর) …

শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবে বিএনপি

শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সমাবেশের অনুমোদন পাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বৃহস্পতিবার এ কথা …

২০২৪ সালেই শেষ হবে “হাটিকুমরুল ইন্টারচেঞ্জ” বদলে যাবে উত্তরবঙ্গের যোগাযোগ ব্যবস্থা

সিরাজগঞ্জের মহাসড়ক চার লেনে উন্নীতকরণের পাশাপাশি হাটিকুমরুল গোলচত্বর এলাকায় ৭৪৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *