শুক্রবার , ফেব্রুয়ারি ৩ ২০২৩
Home / জাতীয় / পদ্মা সেতুতে বসেছে ২৭তম স্প্যান, ৪ কিলোমিটারের বেশি দৃশ্যমান

পদ্মা সেতুতে বসেছে ২৭তম স্প্যান, ৪ কিলোমিটারের বেশি দৃশ্যমান

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও থেমে নেই পদ্মা সেতুর কাজ। বসেছে ২৭তম স্প্যান। এই স্প্যান বসানোর মধ্য দিয়ে চার কিলোমিটারেরও বেশি দৃশ্যমান হলো পদ্মা সেতু।

আজ শনিবার সকালে পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৭ ও ২৮ নম্বর পিলারে ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে পদ্মা সেতুর ৪০৫০ মিটার দৃশ্যমান হলো।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, গতকাল শুক্রবার সকালে মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ২৭ ও ২৮ নম্বর পিলারের কাছে পদ্মা সেতুর ২৭তম স্প্যানটি নিয়ে রাখা হয়। এরপর আজ শনিবার সকাল সোয়া ৯টার দিকে স্প্যানটি সফলভাবে বসানো হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, মার্চ মাসে বিকেলের দিকে নদীর আবহাওয়া খারাপ থাকে। তাই প্রতিটি স্প্যান বসানোর জন্য দুই দিন করে সময় রাখা হয়েছে। একদিন স্প্যান পিলারের কাছে নেওয়া হবে, পরের দিন তা বসানো হবে।

তিনি জানান, পদ্মা সেতুর স্প্যান ও পিলার নির্মাণের কাজ শেষ দিকে। পদ্মা সেতুতে মোট ৪১টি স্প্যান বসানো হবে, ২৭তম স্প্যান বসানো হয়েছে। ডকইয়ার্ডে আরও দুটি স্প্যান রয়েছে। ৪২টি পিলারের মধ্যে ৪১টি পিলার নির্মাণ শেষ, এখন সর্বশেষ পিলার নির্মাণের কাজ চলছে। আগামী মাসের প্রথম সপ্তাহে তা শেষ হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয় পদ্মা সেতুর নির্মাণ কাজ। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি (এমবিইসি)। আর নদী শাসনের কাজ করছে অপর চীনা প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

About admin

Check Also

সাংবিধানিক প্রক্রিয়া ব্যাহত হয় এমন কোনো উদ্ভট ধারণাকে প্রশ্রয় দেবেন না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবিধানিক প্রক্রিয়া ব্যাহত হয় এমন কোনো উদ্ভট ধারণাকে প্রশ্রয় এবং ইন্ধন না …

উন্নয়ন প্রকল্পগুলো শেষ করাই নতুন বছরের চ্যালেঞ্জ: আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা জনগণকে দেশের উন্নয়নের অঙ্গীকার করেছিলাম। …

রাজনৈতিক নয়, কূটনীতি হবে অর্থনৈতিক: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় শিল্পকে আরও কার্যকর করতে দেশীয় বাজার সম্প্রসারণ এবং জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *