শনিবার , জানুয়ারি ২৮ ২০২৩
Home / বিনোদন / শুয়ে শুয়ে বই পড়ে ডেকে আনছেন বিপদ

শুয়ে শুয়ে বই পড়ে ডেকে আনছেন বিপদ

ছাত্রজীবন পার করতে হলে বই পড়া আবশ্যক। চাকরি জীবনেও অনেকে অবসর সময়ে বই পড়েন। মেধার বিকাশ ও জ্ঞানের পরিধি বাড়াতে বই পড়ার বিকল্প নেই। কিন্তু এই বই অনেকে বসে, আবার কেউবা শুয়ে পড়েন। ঘণ্টার পর ঘণ্টা শুয়ে বই পড়ার অভ্যাস অনেকেরই রয়েছে। কিন্তু অনেকেই জানেন না যে, শুয়ে বই পড়লে উপকারের থেকে ক্ষতিটাই বেশি হয়।

এ বিষয়ে চিকিৎসকরা বলেন- শিরদাঁড়া টান টান করে বসে বই পড়া উত্তম। অথচ তাতে গা দেয় না অনেকেই। এমনকি অনেক সময় অভিভাবকরাও সন্তানদের বিষয়ে কড়া হন না এ নিয়ে। ফলে শুয়ে শুয়ে পড়ার অভ্যাস তৈরি হয়ে যায় খুদে পড়ুয়াদেরও। এছাড়া বহু মানুষেরই অভ্যাস রয়েছে ট্রেনে-বাসে, লঞ্চে শুয়ে বই পড়া। কিন্তু এতে আপনি বিপদই ডেকে আনছেন।

চলুন জেনে নিন শুয়ে বই পড়লে কী কী সমস্যা হতে পারে-

চোখের ওপর চাপ
বিজ্ঞানীরা সবসময় পরামর্শ দেন বই থেকে চোখের দূরত্ব অন্তত যেন ১৫ ইঞ্চি হয়। শুধু তাই নয়, পড়ার জন্য চোখের সঙ্গে বইয়ের অ্যাঙ্গেল থাকতে হবে ৬০ ডিগ্রি। যারা বাইফোকাল চশমা পরে বই পড়েন তাদের ক্ষেত্রে ডাক্তাররা এর থেকে সামান্য কম কোণে পড়ার পরামর্শ দেন। শুয়ে বই পড়ার সময় বইয়ের দিকে যে কোণে তাকানো হয়, তাতে বইয়ের সঙ্গে ৬০ ডিগ্রি কোণ থাকে না। ফলে চোখের ওপর চাপ পড়ে।

এতে কিছুক্ষণ পড়ার পরেই ক্লান্তি হয় শরীরে। চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে আসার সম্ভাবনা থাকে। পাশ ফিরে শুয়ে যদি বইয়ের সঙ্গে দূরত্ব স্বাভাবিক করার চেষ্টা করেন, তারপরও সমস্যা থেকে যায়। এ ছাড়া পাশ ফিরলে একদিকের পেশির ওপর চাপ বেশি পড়ে। ফলে পেশিগুলো সহজে কাজ করতে পারে না। এমনকি এতে চোখের অংশে কমে যেতে পারে রক্তচলাচল।

About admin

Check Also

সুন্দরী প্রতিযোগিতার আয়োজকদের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

‘মিসেস ইউনিভার্সেস বাংলাদেশ-২০২২’ নামে এক সুন্দরী প্রতিযোগিতার আয়োজকদের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ করেছেন এক প্রতিযোগী। …

বিষয়টি নিয়ে কথা বাড়াতে চাচ্ছি না: ইসরাত পায়েল

জনপ্রিয় অভিনেতা মীর সাব্বিরের বিরুদ্ধে বুলিংয়ের অভিযোগ এনে অসুস্থ হয়ে পড়েছেন উপস্থাপিকা ইসরাত পায়েল। তিনি …

রুনা লায়লার জন্মদিনে সাবিনা ইয়াসমিনের শুভেচ্ছা

আজ বাংলাদেশের কিংবদন্তি সংগীত শিল্পী রুনা লায়লার জন্মদিন। ১০ হাজারেরও বেশি গান করেছেন প্রখ্যাত এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *