বুধবার , মে ১৮ ২০২২
Home / জাতীয় / দেশে ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু
The Union Minister for Health & Family Welfare, Shri Jagat Prakash Nadda at a bilateral meeting with the Minister of State (Health), Bangladesh, Mr. Zahid Maleque on the sidelines of the 26th Executive Committee Meeting of Partners in Population and Development (PPD), at Beijing, in China on March 26, 2015.

দেশে ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪৪ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল এক হাজার ১৩৯ জনে।

একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ৮৫৬ জন। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৪ হাজার ৩৭৯ জনে।

শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

মোট ৫৯টি ল্যাবে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৩৫টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৬ হাজার ৬৩৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো চার লাখ ৮৯ হাজার ৯৬০টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৮৫৬ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৪ হাজার ৩৭৯ জনে।

আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪৪ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ১৩৯ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭৮ জন। ফলে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন মোট ১৭ হাজার ৮২৮ জন।

নতুন করে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৩ জন এবং নারী ১১ জন। এদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের একজন, ত্রিশোর্ধ্ব ছয়জন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব ১১ জন, ষাটোর্ধ্ব ১১ জন, সত্তরোর্ধ্ব সাতজন এবং ৮০ বছরের বেশি বয়সী তিনজন র‌য়ে‌ছেন।

১৯ জন ঢাকা বিভাগের, ১৩ জন চট্টগ্রাম বিভাগের, চারজন রাজশাহী বিভাগের, চারজন বরিশাল বিভাগের, দুজন সিলেট বিভাগের, একজন খুলনা বিভাগের এবং একজন ময়মন‌সিংহ বিভা‌গের। হাসপাতালে মারা গেছেন ২৭ জন এবং ১৪ জনের মৃত্যু হয়েছে বাসায়। আর তিনজনকে হাসপাতা‌লে আনা হ‌লে চি‌কিৎসকরা মৃত ঘোষণা ক‌রেন।

বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা।

এদিকে আজ শনিবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী,  গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে বিশ্বের ১ লাখ প্রায় ৪১ হাজার মানুষ। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে আক্রান্ত ৭৭ লাখ ২৬ হাজার ১৬ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ৪ হাজার ৪০৩ জনের। নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ২৭ লাখ ৬৮৯ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৯ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ।

এছাড়া পার্শ্ববর্তী দেশ ভারতে ভয়াবহ রূপ ধারণ করেছে করোনা। প্রতিদিনের ন্যায় আবারও সর্বোচ্চ আক্রান্ত নিয়ে সংক্রমণে যুক্তরাজ্যকে পেছনে ফেলে শীর্ষ চারে উঠেছে দেশটি। এতে করোনার ভুক্তভোগীর সংখ্যা বেড়ে ৩ লাখ ছুঁই ছুঁই।

ভারতের কেন্দ্রিয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১১ হাজার ৪৫৮ জনের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এতে করে আক্রান্ত বেড়ে হয়েছে ৩ লাখ ৮ হাজার ৯৯৩ জন। এর মধ্যে মহারাষ্ট্রেও লাখ ছাড়াল সংক্রমণ। অপরদিকে, আবারও একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে। শনিবার ৩৮৬ জনের মৃত্যু হয়েছে করোনায়। এ নিয়ে মোট ৮  হাজার ৮৮৪ জন মারা গেলেন ভাইরাসটিতে। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে তিন হাজার ৭১৭ জনের। গুজরাটে ১ হাজার ২১৪ জন।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

About admin

Check Also

চুক্তিভিত্তিক চাকরি দিচ্ছে ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। সংস্থাটি এক বছরের চুক্তিতে চারটি পদে …

ইউএই’র নতুন প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করায় তাঁর নিজের ও বাংলাদেশের …

কোভিড সার্টিফিকেট প্রতারণার অভিযোগে গ্রেফতার ৭

বিদেশগামী যাত্রীদের সাথে কোভিড-১৯ এর সার্টিফিকেট নিয়ে প্রতারণার অভিযোগে রাজধানীর বনানী থেকে ৭ জনকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *