বুধবার , মে ১৮ ২০২২
Home / অর্থনীতি / পেঁয়াজ ছাড়াই সুস্বাদু রান্না সম্ভব

পেঁয়াজ ছাড়াই সুস্বাদু রান্না সম্ভব

মানবসভ্যতার ইতিহাসের আদিযুগ থেকেই পেঁয়াজের ব্যবহার শুরু হয়েছে। পৃথিবীর প্রায় সব খানের সমাজেই বিভিন্ন রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে কাচা , জমানো, আচার , চূর্ণ, কুঁচি, ভাজা, এবং শুকনো করা পিঁয়াজ ব্যবহার করা হয়।

প্রতিবেশী দেশ ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় ঊর্ধ্বমুখী পেঁয়াজের বাজার। তাই এখন অনেকেই রান্নায় পেঁয়াজের ব্যবহার কমিয়ে দিয়েছেন। তবে পেঁয়াজ ছাড়াও সুস্বাদু খাবার রান্না করা যায়। চলুন জেনে নেয়া যাক রান্নায় পেঁয়াজের বিকল্প কী হতে পারে-

১. পেঁয়াজ ব্যবহার না করে রসুনের ব্যবহারের দিকে একটু জোর দিতে হবে। গরম তেলে রসুন ও শুকনা মরিচের ফোঁড়ন দারুণ সুবাস তৈরি করে। ডাল কিংবা বিভিন্ন ধরনের ভাজি এভাবেই তৈরি করা যাবে।

২. পেঁয়াজের বদলে স্প্রিং অনিয়ন কিংবা পেঁয়াজ কলি রান্নায় ব্যবহার করলে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ পাওয়া যাবে।

৩. সয়াবিন তেলে রান্না না করে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এই তেল খাবারে স্বাদ বাড়াবে।

৪. পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁজালো স্বাদ ও গন্ধ কিন্তু দারুণ।

৫. মাংস কিংবা মাছের ঝোল ঘন করতে পেঁয়াজের বদলে পরিমাণমতো পেঁপে বাটা ব্যবহার করতে পারেন। এতে মাছ-মাংসের আঁশটে গন্ধ দূর হবে ও ঝোলও ঘন হবে।

৬. রান্নায় টমেটো বাটার ব্যবহার খুব সহজেই যে কোনো খাবারকে সুস্বাদু করে তুলবে। যে কোনো ধরনের খাবার রান্নাতেই টমেটো মানিয়ে যায়।

এদিকে, পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, বাঙালি রান্নায় সাধারণত যে উচ্চ তাপমাত্রা ব্যবহার করা হয়, তাতে পেঁয়াজের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

About admin

Check Also

পরবর্তী মহামারি মোকাবিলার প্রস্তুতি নিতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‌‘করোনা (কোভিড-১৯) মহামারি একের পর এক রূপ বদলাচ্ছে। …

কাউনিয়ায় কীটনাশক পানে গৃহবধূঁর আত্মহত্যা বিশেষ প্রতিনিধি কাউনিয়া (রংপুর) থেকেঃ

  বিশেষ প্রতিনিধি কাউনিয়া (রংপুর) থেকেঃ কাউনিয়ায় কীটনাশক পান করে আলো বেগম (২০) নামে এক …

মারা গেছেন ভূরুঙ্গামারীর একমাত্র প্রবীণ ব্যক্তি শতবর্ষী তফিল উদ্দিন

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ   মারা গেছেন উপজেলার একমাত্র প্রবীণ ব্যক্তি শতবর্ষী তফিল উদ্দিন। কুড়িগ্রামের ভূরুঙ্গামারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *