রবিবার , জুন ১৬ ২০২৪
Home / সারা দেশ / ধানক্ষেতে ইঁদুরের উপদ্রব দিশাহারা কৃষক

ধানক্ষেতে ইঁদুরের উপদ্রব দিশাহারা কৃষক

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁও জেলায় কৃষকদের চরম হতাশায় কাটতেছে দিনকাল। একদিকে পোকা-মাকড়, ও পাতা ঝলসানো রোগ ছাড়তে না ছাড়তে বেড়ে গেল ইঁদুরের উপদ্রব। ফলে দিশাহারা হয়ে পড়েছেন চাষীরা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ জেলায় এক লাখ ৩৭ হাজার হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে।

ঠাকুরগাঁও সদর উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, চাষিরা ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পাওয়ার জন্য খেতের মধ্যে বাঁশের কঞ্চি পুতে তাতে পলিথিন টাঙিয়ে দিয়েছেন। আবার কেউ কলা গাছের ডাটা নিয়ে সাপের মত করে রাখেন। কেউ বিষ টোপ ব‌্যবহার করেন এরপরও বন্ধ হয়নি ইঁদুরের উপদ্রব। কেউ এর সঠিক সমাধান দিতে পারছেনা। ঠাকুরগাঁও সদর উপজেলা চাষীদের কিছু মাঠ ঘুরে দেখা যায় যে ইঁদুরের উপদ্রব এতবেশি যা বিশ্বাস করার মত না।

কালিবাড়ি এলাকা থেকে আরিফ, দেবেন, আল-আমিন, ভেলারহাট  ইস্রাফিল, জুয়েল, ঢোলারহাট হামিদ, মতিউর, রতনা রানী ও মধুপুর এর ইনছুর আলী, সফিকুল ইসলাম, আনোয়ার হোসেন, রশিদুল ইসলাম, সাজু ইসলাম সহ একাধিক কৃষক জানান, বন্যার পানি নেমে যাওয়ার পর পর ইঁদুরের উপদ্রব বেশি দেখা দিয়েছে। ইঁদুরের এমন উপদ্রব জীবনে কখনো দেখিনি। ধানের গোছা বের হওয়ার আগেই গাছ নষ্ট করে দিচ্ছে। যা ক্ষেত দেখ​তে গেলে হতাশ হয়ে ফিরতে হয়। না পাচ্ছি কোন সরকারী ভাবে বিএসএর পরামর্শ না কাজ করে বাজারের ওষুধে।

এ দিকে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব আহমেদ জানান, কৃষকদের নিয়ে সম্মিলিত ভাবে ইঁদুর নিধন করতে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিচ্ছেন জেলা কৃষি বিভাগ।

About admin

Check Also

জলঢাকায় মাদক বিরোধী বিশেষ অভিযানে ৮৪২ বোতল ফেন্সিডিলসহ ৩ শীর্ষ মাদক কারবারিকে গ্রেফতার র‌্যাব

রেখা মনি, বিশেষ প্রতিনিধি, রংপুরঃ নীলফামারীর জলঢাকা উপজেলার শেখমারী ইউনিয়নের মানিকগঞ্জ গ্রামে মাদক বিরোধী বিশেষ …

চিলমারীতে গলায় রশি দিয়ে বৃদ্ধের আত্মহত্যা

আলমগীর হোসাইন,  কুড়িগ্রামের চিলমারীতে গলায় রশির ফাঁস দিয়ে এক বৃদ্ধ আত্মহত্যা করেছে। ওই বৃদ্ধের নাম …

চিলমারী মডেল থানা পরিদর্শন করলেন অতিরিক্ত পুলিশ সুপার 

চিলমারী  (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারী মডেল থানার সার্বিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন উলিপুর সার্কেলের অতিরিক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *