শনিবার , এপ্রিল ২০ ২০২৪
Home / সারা দেশ / কুড়িগ্রামে ধরলা নদী থেকে বেপরোয়া বালু উত্তোলন হুমকির মুখে সেতু ও শহর রক্ষা বাঁধ

কুড়িগ্রামে ধরলা নদী থেকে বেপরোয়া বালু উত্তোলন হুমকির মুখে সেতু ও শহর রক্ষা বাঁধ

স্টাফ রিপোর্টারঃ
কুড়িগ্রামে ধরলা নদী থেকে বেপরোয়াভাবে ড্রেজার মেশিন দিয়ে উত্তোলন করা হচ্ছে বালু। এতে হুমকির মুখে পড়েছে উত্তর ধরলার তিন উপজেলার ৭ লক্ষাধিক মানুষের চলাচলের একমাত্র পথ ধরলা সেতু এবং কুড়িগ্রাম পুরাতন শহর রক্ষা বাঁধটি। প্রশাসনের নাকের ডগায় বালু অবৈধ উত্তোলনের বিষয়টি সাধারণ মানুষের মাঝে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।
কুড়িগ্রাম শহর ঘেঁষে প্রবাহমান ধরলা নদী। এই নদীটি জেলার ভূরুঙ্গামারী, নাগেশ্বরী এবং ফুলবাড়ি উপজেলাকে বিচ্ছিন্ন করেছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুটি জেলার মানুষ দুঃখ ঘোচাতে নির্মাণ করলেও এলাকার কিছু অসাধু ব্যক্তি রাজনৈতিক নেতাদের নাম ভাঙিয়ে গড়ে তুলেছেন শক্তিশালী বালু সিন্ডিকেট। সপ্তাহ খানেক আগে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত সিএন্ডবি ঘাটের পশ্চিম প্রান্তে আকস্মিক অভিযান পরিচালনা করে বালু উত্তোলনের জন্য বিশেষ কায়দায় তৈরি করা ব্রিজটি ভেঙে দেয়। পরে ১ সপ্তাহ পার না হতেই আবারো জোসনার ঘাট এবং কুড়িগ্রাম শহর রক্ষা টি-বাধ ঘেঁষে বেপরোয়াভাবে বালু উত্তোলন চালিয়ে যাচ্ছে ওই সিন্ডিকেটটি।

এলাকাবাসীর অভিযোগ, গোলজার, আজগার, রাজু, আশরাফুল সহ আরো অনেকে স্থানীয় ক্ষমতাসীন রাজনৈতিক ব্যক্তিদের নাম ভাঙিয়ে ভয়ঙ্কর হুমকির মুখে থাকা শহর রক্ষা বাঁধ ঘেঁষে নদীর উপর বাঁশের তৈরি বিশেষ সেতু নির্মাণ করে প্রতিদিন শত শত ট্রাক্টর ভর্তি করে বালু পাচার করছে। নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যক্তি জানান, এই সিন্ডিকেটের নাম বলতে আমরা ভয় পাই। কারণ এরা এলাকার প্রভাবশালী মহলের ছত্রছায়ায় নিরাপদে বাস করে। এদের বিরুদ্ধে বললে এরা নানাভাবে হুমকি এবং পথেঘাটে লাঞ্ছিত করে। এমতাবস্থায় স্থানীয়রা দ্রুত বালু উত্তোলন বন্ধ করে কুড়িগ্রাম শহর রক্ষা বাঁধ রক্ষার দাবি জানিয়েছে।

এ ব্যাপারে কথা হলে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন,বালু উত্তোলন বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।

About admin

Check Also

কুড়িগ্রামে পিক-আপে গানবাজনা ও বেপরোয়া মোটর সাইকেল চালানোয় অর্ধশত মামলা

নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রামে নিরাপদ ঈদ আনন্দ নিশ্চিত ও ঈদের দিনে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানোর দায়ে …

রৌমারীতে ১৭শ পিস ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদকঃ কুড়িগ্রামের রৌমারীতে ১ হাজার ৭১৫ পিচ ইয়াবা ট্যাবলেটসহ একাধিক মাদক মামলার আসামি এনামুল …

উলিপুরে টাকার অভাবে নবজাতক বিক্রি, উদ্ধার করল পুলিশ

নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রামের উলিপুরে টাকার অভাবে নবজাতক শিশুকে বিক্রির ঘটনায় ২ ঘন্টার মধ্যে উদ্ধার করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *