শনিবার , এপ্রিল ১৩ ২০২৪
Home / সারা দেশ / জৈন্তাপুরে আউট অব স্কুল প্রোগ্রামের অবহিতকরণ সভা

জৈন্তাপুরে আউট অব স্কুল প্রোগ্রামের অবহিতকরণ সভা

সিলেট প্রতিনিধিঃ

জৈন্তাপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র মাধ্যমে প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) সাব-কম্পোনেন্ট ২.৫ আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রাম এর আওতায় ঝরে পড়া বা বিদ্যালয়ে ভর্তি না হওয়া ৮-১৪ বছর বয়সী শিশুদের প্রাথমিক শিক্ষার সুযোগ ও আনুষ্ঠানিক শিক্ষার মূলধারায় যাতে ফিরে আসতে পারে তার জন্য এক সুবর্ণ সুযোগ তৈরি করেছে সরকার।
অবহিতকরণ কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরডিআরএস বাংলাদেশ এর আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রামের সিলেট জেলা প্রোগ্রাম ম্যানেজার মো: মোশাররফ হোসেন।
কর্মশালায় জানানো হয় এই কর্মসূচির আওতায় সারা দেশে ৬৪ জেলায় ৯ লক্ষ শিশুর প্রাথমিক শিক্ষার সুযোগ তৈরি করা হয়েছে। এর অংশ হিসেবে সিলেট জেলায় ২৬ হাজার ১০০ শিশুকে নিয়ে আউট অব চিলড্রেন এডুকেশন কর্মসূচি লিড এনজিও আরডিআরএস বাংলাদেশ বাস্তবায়ন করবে এবং উন্নয়ন পরিষদ ও এডিএস বাস্তবায়নে সহযোগী সংস্থা হিসাবে কাজ করবে।
শিক্ষা লাভের দ্বিতীয় সুযোগ হিসেবে জৈন্তাপুর উপজেলায় ঝরে পড়া বা বিদ্যালয়ে ভর্তি না হওয়া ৮-১৪ বছর বয়সী ২ হাজার ১০০ জন শিশুকে ৭০ টি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের মাধ্যমে শিক্ষার মূল ধারায় ফিরিয়ে আনা হবে। টার্গেটভুক্ত ঝরেপড়া শিশুরা যাতে স্কুলমূখী হয় সেজন্য সরকার এই কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের নানামূখী সুযোগ সুবিধা প্রদান করবে।
সিটি কর্পোরেশন এলাকায় শিক্ষার্থীরা মাসে ৩০০ টাকা, উপজেলা পর্যায়ে ১২০ টাকা করে উপবৃত্তি,স্কুল ড্রেস, ব্যাগ, আইডিকার্ড, বই,খাতা কলমসহ যাবতীয় শিক্ষা উপকরণ বিনামূল্যে পাবে। শিক্ষার গুণগত মান সম্মুন্নত রাখার জন্য শিক্ষকদের দক্ষ করা হবে এজন্য শিক্ষকদের জন্য মৌলিক, বিষয়ভিত্তিক, একাডেমিক ও রিফ্রেশার্সাস প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হয়েছে।
এ কর্মসূচিতে শিক্ষকগণ মাসে সিটি কর্পোরেশন এলাকায় ২ সিফট স্কুল পরিচালনা করে ১০ হাজার টাকা এবং গ্রাম পর্যায়ে এক সিফট স্কুল পরিচালনা করে ৫ হাজার টাকা করে বেতন পাবে। এছাড়াও শিক্ষাক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির জন্য নেওয়া হবে নানামূখী সচেতনতামূলক কর্মসূচি।
জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও আরডিআরএস বাংলাদেশের যৌথ উদ্যোগে এবং জৈন্তাপুর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ৯মার্চ সকাল ১০টা থেকে উপজেলা পরিষদের হলরুমে দিনব্যাপি এই কর্মশাল অনুষ্ঠিত হয়।
জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার নুসরাত আজমেরী হক’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সিলেটের সহকারী পরিচালক নজরুল ইসলাম ভূইয়া, জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ, ২নং জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এখলাছুর রহমান, ৩নং চারিকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ আলম চৌধুরী তোফায়েল, ৪নং দরবস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাহারুল আলম বাহার।
শিক্ষক ফারুক আজাদের উপস্থাপনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার আব্দুল জলিল, মাধ্যমিক শিক্ষা অফিসার সোলেমান হোসেন, আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম সিলেট সিটি কর্পোরেশন এর উপজেলা প্রোগ্রাম ম্যানেজার খলিল রহমান, জেলা প্রোগ্রাম ম্যানেজার মোশারফ হোসেন, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার দেলোয়ার হোসেন।

About admin

Check Also

চিলমারীতে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে হুইল চেয়ার বিতরণ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে অসহায়, দুস্থ প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে বিনামূল্যে হুইল চেয়ার বিতরণ করা …

চিলমারীতে বাংলাদেশ পুলিশের আয়োজনে গরীব ও দুস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

আলমগীর হোসাইন, বাংলাদেশ পুলিশের আয়োজনে ও কুড়িগ্রাম জেলা পুলিশের সহযোগিতায় পবিত্র রমজানে গরিব ও দুস্থদের …

ব্রাহ্মণবাড়িয়ায় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভাই-বোন আটক

আমিনুল ইসলাম আহাদ, ব্রাহ্মণবাড়িয় থেকেঃ সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্রাহ্মণবাড়য়িায় কানরে গোপন ডভিাইসসহ ভাই-বোনকে আটক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *