রবিবার , জুন ১৬ ২০২৪
Home / সারা দেশ / জরুরী রাস্তার কাজে ব্যবহৃত’ ব্যানার লাগিয়ে অবৈধভাবে বালু বিক্রির ধুম

জরুরী রাস্তার কাজে ব্যবহৃত’ ব্যানার লাগিয়ে অবৈধভাবে বালু বিক্রির ধুম

আতাউর রহমান বিপ্লবঃ
কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় ‘জরুরী রাস্তার কাজে ব্যবহৃত’ ব্যানার গাড়িতে লাগিয়ে অবৈধভাবে বালু বিক্রির ধুম পড়েছে। উপজেলার রায়গঞ্জ ইউনিয়নের ৯ নং ওয়ার্ড বড়বাড়ি গ্রামে দুধকুমর নদীর পাড় থেকে হচ্ছে বালুর হরিলুট। চলতি বছর বিআইডব্লিউটিএ কতৃক দুধকুমর ড্রেজিং প্রকল্পের খননের ফলে উত্তোলিত বালু কোনো ধরনের অনুমতি ছাড়াই কন্সট্রাকশন কোম্পানি রানা বিল্ডার্সের কাছে বিক্রয় করছে স্থানীয় প্রভাবশালীরা। সারেজমিনে উপস্থিত হয়ে দেখা যায় কমপক্ষে ছয়টি ছয় চাকার ট্রাকটর ব্যবহার করে বালু নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে ক্রেতা রানা বিল্ডার্সের প্রতিনিধি রাসেল কে পাওয়া যায়। তার সাথে কথা বললে তিনি জানান, আমরা বালু কিনে নিয়েছি। তারা আমাদের কিভাবে বালু দিচ্ছে আমরা জানিনা। রাস্তার কাজে ব্যবহার করবো তাই এরকম ব্যানার ব্যবহার করেছি। আপনারা বললে এখন খুলে ফেলব।
সেখানেই কথা হয় যারা বালু বিক্রি করছে তাদের একজন মামুনুর রশীদের সাথে। তিনি বলেন, কারো কাছে অনুমতি নেয়া হয়নি। আমার জমিতে বালু পড়েছে আমি বিক্রি করছি। মনে করেন এটা একটা আবাদ।

কিছুক্ষণ পর স্পটে আসেন বিক্রয় অংশী জহরুল ইসলাম ভোলা। তাকে জিজ্ঞেস করার চেষ্ঠা করতেই তিনি অনুরোধের সুরে বলেন, এইগুলা নিয়ে কথা বলিয়েন না। কি করে করে না।

তিনি বালু বিক্র‍য়ের সাথে জড়িত আছেন কি না প্রশ্ন করলে তিনি তা স্বীকার করেন।

এখানে উল্লেখ্য যে রায়গঞ্জ ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে একটিও পাকা সড়ক নেই। অবিরত ভারী যানবাহনে বালু পরিবহনের কারনে বেহাল দশা এই ওয়ার্ডের রাস্তা গুলোর।

স্থানীয় রাকিব মিয়া ও আনাস আলী জানান, দাপট দেখিয়ে তারা বালুগুলো বিক্রয় করছে। কিন্তু ট্রাকটর যাইতে যাইতে রাস্তা একদম শেষ। এমনি কাচা রাস্তা, বৃষ্টি হলে এই রাস্তায় চলাচল অসম্ভব হয়ে যাবে।
জনগণ বাধা দেয় না কেন জানতে চাইলে তারা জানান, লোকজন ভয় পায় তাদের।

অপরদিকে একই ওয়ার্ডের মালেকটারী গ্রামে বিআইডব্লিউটিএ’র নদী খনন কাজে ব্যবহৃত ড্রেজার দিয়ে পুকুর ভরাট করে নেন সাবেক দুই ইউপি আউয়াল মেম্বার ও আমিনুর মেম্বার এবং তাদের আত্মীয়রা। সেই বালু তারাও ট্রাকটরে করে বিক্রয় করছে। ফলে অবৈধ বালু ব্যবসা ছাড়াও ক্ষতি হচ্ছে এলাকার রাস্তাগুলোর। এলাকাবাসী বালু পরিবহনে বাধা প্রদান করলে তারা বিভিন্নরকম হুমকি ধামকি দিয়ে বালু বিক্রয় অব্যাহত রেখেছে।

এ বিষয়ে নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর আহমেদ মাসুম জানান, এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

About admin

Check Also

জলঢাকায় মাদক বিরোধী বিশেষ অভিযানে ৮৪২ বোতল ফেন্সিডিলসহ ৩ শীর্ষ মাদক কারবারিকে গ্রেফতার র‌্যাব

রেখা মনি, বিশেষ প্রতিনিধি, রংপুরঃ নীলফামারীর জলঢাকা উপজেলার শেখমারী ইউনিয়নের মানিকগঞ্জ গ্রামে মাদক বিরোধী বিশেষ …

চিলমারীতে গলায় রশি দিয়ে বৃদ্ধের আত্মহত্যা

আলমগীর হোসাইন,  কুড়িগ্রামের চিলমারীতে গলায় রশির ফাঁস দিয়ে এক বৃদ্ধ আত্মহত্যা করেছে। ওই বৃদ্ধের নাম …

চিলমারী মডেল থানা পরিদর্শন করলেন অতিরিক্ত পুলিশ সুপার 

চিলমারী  (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারী মডেল থানার সার্বিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন উলিপুর সার্কেলের অতিরিক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *