রবিবার , জুন ১৬ ২০২৪
Home / সারা দেশ / বৃষ্টি না হওয়ায় দুশ্চিন্তায় ভূরুঙ্গামারীর আমন ধান চাষীরা

বৃষ্টি না হওয়ায় দুশ্চিন্তায় ভূরুঙ্গামারীর আমন ধান চাষীরা

ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম)প্রতিনিধি:

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে অন্যান্য বছর এই সময় আমন ধান লাগানোর কাজ সম্পন্ন হয়ে যায়।কিন্তু এবছর প্রয়োজনের তুলনায় অনেক কম বৃষ্টি হওয়ায় আমন ধান চাষের কাজ পিছিয়ে যাওয়ায় দুশ্চিন্তায় আমন ধান চাষীরা।উপজেলার অধিকাংশ কৃষক ধান চাষের উপর নির্ভরশীল।বর্ষায় কম খরচে ধান চাষ করে লাভের মুখ দেখে বিস্তীর্ণ এ এলাকার কৃষিজীবী মানুষজন।তাই বৃষ্টি না হওয়ায় চিন্তা বাড়ছে তাদের। শুকিয়ে যাচ্ছে জমি। শুকিয়ে যাচ্ছে লাগানো ধান গাছ।এমনকি প্রয়োজন মতো বৃষ্টি না হওয়ায় অধিকাংশ জমিতে এখনও ধানের চারা রোপণই করতে পারেননি কৃষকেরা।অপর দিকে বীজতলার ধানে চারা লাল হয়ে আগা শুকিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে এখন একমাত্র ভরসা শ্যালো বা মিনি পাম্প কিংবা বিদ্যূৎ চালিত পাম্প।বাধ্য হয়ে পাম্পের পানিতেই লাগাতে হচ্ছে ধান।
উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, উপজেলায় ১৬৭০০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা থাকলেও এখনও পর্যন্ত ৪২০০ হেক্টর জমিতে ধান রোপণ করা হয়েছে। শুধুমাত্র বৃষ্টি না হওয়ার কারণে ধান রোপণ পিছিয়ে যাচ্ছে।
পাইকের ছড়ার কৃষক জাহিদ জানান,এভাবেই যদি খরা চলতে থাকলে,ইরি ধানের মত করেই জতিতে সেচ দিতে হবে। তাহলে ধান চাষ করে লোকসানের মুখ দেখতে হবে।
গছিডাঙ্গার অপর এক চাষী হামিদুল জানান, তিনি ৫ বিঘা জমিতে আমন ধান চাষ করবেন কিন্তু এখন পর্যন্ত মাত্র ১ বিঘা জমিতে ধান লাগিয়েছেন কিন্তু বৃষ্টি না হওয়ায় ধানের জমি ফেটে চৌচির হয়ে গেছে।

About admin

Check Also

জলঢাকায় মাদক বিরোধী বিশেষ অভিযানে ৮৪২ বোতল ফেন্সিডিলসহ ৩ শীর্ষ মাদক কারবারিকে গ্রেফতার র‌্যাব

রেখা মনি, বিশেষ প্রতিনিধি, রংপুরঃ নীলফামারীর জলঢাকা উপজেলার শেখমারী ইউনিয়নের মানিকগঞ্জ গ্রামে মাদক বিরোধী বিশেষ …

চিলমারীতে গলায় রশি দিয়ে বৃদ্ধের আত্মহত্যা

আলমগীর হোসাইন,  কুড়িগ্রামের চিলমারীতে গলায় রশির ফাঁস দিয়ে এক বৃদ্ধ আত্মহত্যা করেছে। ওই বৃদ্ধের নাম …

চিলমারী মডেল থানা পরিদর্শন করলেন অতিরিক্ত পুলিশ সুপার 

চিলমারী  (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারী মডেল থানার সার্বিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেছেন উলিপুর সার্কেলের অতিরিক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *