শুক্রবার , মে ২৪ ২০২৪
Home / সারা দেশ / কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি, পানিবন্দি লাখো মানুষ

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি, পানিবন্দি লাখো মানুষ

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ধরলা ও ব্রহ্মপুত্রের নদের পানি আরও বৃদ্ধি পেয়েছে। তিন’শ চর-দ্বীপচরে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ১ লাখ মানুষ। ধরলা নদীর পানি বিপদসীমার ৫৯ সে.মি ও ব্রক্ষপুত্র নদের পানি ৬৪ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

দুধ কুমোর, তিস্তা, গঙ্গাধরসহ প্রতিটি নদীর পানি বিপদ সীমার সামান্য নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। চরম দুর্ভোগে পড়েছে পানিবন্দী মানুষরা। টানা এক সময়ের বেশি সময় থেকে পানিবন্দি থাকতে থাকতে তাদের দুর্ভোগ চরমে উঠেছে। ধরলা আর ব্রক্ষপুত্র অববাহিকার বিভিন্ন গ্রামের মানুষ ঘর-বাড়ি ছেড়ে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ও উচু স্থানে আশ্রয় নিয়েছে। মানুষের পাশাপাশি গবাদীপশুগুলি চরম খাদ্য কষ্টে পড়েছে। ভেঙ্গে পড়েছে চরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা। মানুষজন ভেলায় আর নৌকায় চলাচল করছে। অনেকে তাদেও গবাদীপশু নিয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে। পড়েছে চরম খাদ্য কষ্টে। এসব বন্যা কবলিত অধিকাংশ মানুষ কোন ত্রাণ পায়নি।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, বন্যার্তদের জন্য ২৮০ মেট্রিক টন চাল ও সাড়ে ১২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। যা বিতরণ করা হচ্ছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘন্টায় ধরলা নদীর পানি ২৭.০৯ সে.মি ব্রক্ষপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ২৪.১৪ সে.মি তিস্তা নদীর পানি ২৮.৮৮ সেন্টিমিটার, আর ব্রক্ষপুত্র নুনখাওয়া পয়েন্টে ২৬.৪১ সে.মি দিয়ে প্রবাহিত হচ্ছিল।

About admin

Check Also

চিলমারীতে বিধি বহির্ভূতভাবে শিক্ষক প্রতিনিধি নির্বাচন স্থগিতের প্রতিবাদে সংবাদ সম্মেলন

চিলমারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ কুড়িগ্রামের চিলমারীতে অবস্থিত চিলমারী মহিলা ডিগ্রী কলেজের গভর্নিং বডিতে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের …

রংপুরে বাংলা টিভির ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

রেখা মনি, বিশেষ প্রতিনিধিঃ রংপুরে বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বাংলা টিভির ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছেন। গতকাল …

কালীগঞ্জে পল্লী উদ্যোক্তাদের মাঝে বিআরডিবি’র ঋণ বিতরণ

“এসেছে পল্লীর শুভ দিন বিআরডিবি দিচ্ছে এসএমই ঋণ” স্লোগানে গাজীপুরের কালীগঞ্জে পল্লী উদ্যোক্তাদের মাঝে এসএমই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *