মঙ্গলবার , অক্টোবর ৪ ২০২২
Home / স্বাস্থ্য / ঘুম পাতলা হলে শরীরের যে সমস্যা হয়

ঘুম পাতলা হলে শরীরের যে সমস্যা হয়

রাতে রাস্তা দিয়ে একটি গাড়ি গেলেও ঘুম ভেঙে যায়? এমন অনেকেই আছেন যারা ঘরে আলপিন পর্যন্ত পড়লে ঘুমের মধ্যে টের পান। তাদের ঘুম খুবই পাতলা। কথায় কথায় ঘুমে ব্যাঘাত ঘটে। টানা ঘুম হয় না বললেই চলে। যথেষ্ট বিশ্রাম হচ্ছে তো আপনার? শরীরের কোনও ক্ষতি হচ্ছে না তো এর জেরে?

পাতলা ঘুম যাদের, তাদের অধিকাংশেরই নির্বিঘ্ন বিশ্রাম হয় না। তার জের গিয়ে পড়ে হাড়ের স্বাস্থ্য, মস্তিষ্কের কাজ এবং মন-মেজাজের উপর। ঘুমের মূলত চারটি ধাপ থাকে। প্রতি ধাপে মস্তিষ্ক, ফুসফুস, পেশি, হৃদ্‌যন্ত্রের কাজ ধীর হতে থাকে। শরীর শান্ত হয়। তৃতীয় ধাপে পৌঁছলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সম্পূর্ণ বিশ্রামের পর্যায়ে পৌঁছায়। ঘুম গাঢ় হয়।

দিনের পর দিন যদি সেই গাঢ় ঘুমের পর্যায়ে না পৌঁছাতে পারে শরীর, তখন বিভিন্ন অঙ্গ ক্লান্ত হতে থাকে। কাজ করতে অসুবিধা হয়। যেমন টানা পাতলা ঘুমের জেরে মস্তিষ্ক কাজ করা কমিয়ে দেয়। এমনকি, ডিমেনশিয়ার আশঙ্কাও তৈরি হয়।

আরও একটি সমস্যাও খুব দেখা যায় পাতলা ঘুমের কারণে। অনেকেরই বিপাক হার কমে যায় ভাল ঘুম না হলে। তা ফলে দ্রুত ওজন বাড়তে শুরু করতে পারে।

ফলে ঘুম যদি পাতলা হতে শুরু করে, তবে জানা দরকার তা কেন হচ্ছে। কয়েক ঘণ্টা গভীর ঘুম হওয়ার জন্য কী কী করা যেতে পারে, তা-ও ভাবা দরকার। অনেকেই যোগাসন করেন। কফি বা মদের নেশা থাকলে, তাও ছাড়তে হতে পারে।

About admin

Check Also

কুড়িগ্রামে নিজ ঘরে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রাম সদর উপজেলায় আমিনুল ইসলাম (৪০) নামে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে …

চিলমারীতে “মানবতার ডাক” সেচ্ছাসেবী সংগঠনের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালিত

চিলমারী প্রতিনিধিঃ কুড়িগ্রামের চিলমারী উপজেলার নয়ারহাট ইউনিয়নে “মানবতার ডাক” সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে দিনব্যাপি বিনামূল্যে রক্তের …

কাউনিয়ায় পুত্র বঁধুর মারপিটে শ্বাশুড়ি হাসপাতালে : পুত্র বঁধু আটক

আব্দুল কুদ্দুছ বসুনিয়া,বিশেষ প্রতিনিধি কাউনিয়া( রংপুর)থেকেঃ কাউনিয়ায় পুত্র বঁধুর মারপিটে বৃদ্ধ শ্বাশুড়ি আয়শা বেগম (৬০) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *