মঙ্গলবার , অক্টোবর ৪ ২০২২
Home / জাতীয় / ডিআরইউতে শেখ রাসেল ডিজিটাল ল্যাব করে দেওয়া হবে: পলক

ডিআরইউতে শেখ রাসেল ডিজিটাল ল্যাব করে দেওয়া হবে: পলক

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)তে একটি অত্যাধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার ২৯ সেপ্টেম্বর ডিআরইউ’র সাগর-রুনী মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে ডিআরইউ’র নামে সংগঠনের অ্যাপ উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

আ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে জুনাইদ আহমেদ পলক ডিআরইউ’র সার্বিক কার্যক্রমের প্রশংসা করে বলেন, ডিআরইউ হচ্ছে অ্যাকটিভ সাংবাদিকদের সংগঠন। এখানকার নেতৃত্ব নির্বাচন ও নির্বাচনী ব্যবস্থা খুবই চমৎকার। আমি নিজেও ডিআরইউ’র নির্বাচন দেখতে এসেছিলাম। তিনি রিপোর্টাররা যাতে দ্রুত তাদের সংবাদ গণমাধ্যমে পাঠাতে পারেন, সেজন্য ডিআরইউতে অত্যাধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠার ঘোষণা দেন। তিনি আরও বলেন, ডিআরইউ স্পেস দিলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখানে ২০টি কম্পিউটারসহ একটি অত্যাধুনিক ডিজিটাল ল্যাব করে দেওয়া হবে। এ জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদী প্রদানেরও আশ্বাস দেন তিনি।

পরে তিনি বর্তমান ও সাবেক নেতৃবৃন্দকে নিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির অ্যাপ’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অ্যাপ উদ্বোধন শেষে তিনি ডিআরইউ মিডিয়া রুম পরিদর্শন করেন। সেখানে তিনি বর্তমান মিডিয়া সেন্টার অত্যাধুনিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন এবং ১৫টি ডেস্কটপ কম্পিউটার তাৎক্ষণিক হস্তান্তর করেন।

অনুষ্ঠানে আর্টিফিসিয়াল সফটের পরিচালক (অপারেশন) সুজন মাহমুদ বলেন, ডিআরইউ’র অ্যাপ তৈরি করতে পেরে আমরা আনন্দিত এবং ভবিষ্যতেও অ্যাপ সংশ্লিষ্ট সকল কার্যক্রমে ডিআরইউ’র পাশে থাকতে চাই।

ডিআরইউ অ্যাপ ব্যবহারের মাধ্যমে সংগঠনের সদস্যরা বার্ষিক ও কল্যাণ তহবিলের চাঁদাসহ সকল ধরণের সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া ডিআরইউর নোটিশ, ডেইলি ইভেন্ট, সদস্যদের টেলিফোন ডিরেক্টরি ব্যবহারের সুযোগ থাকবে।

গুগল প্লে-স্টোরে (Dhaka Reporters Unity) লিখে ডাউনলোড ও মোবাইলে ইন্সটল করে সদস্যরা লগইন করে এই সুবিধা গ্রহণ করতে পারবেন। ডিআরইউ সদস্যদের লগইন আইডি এবং পাসওয়ার্ড সকলের মোবাইল নম্বরে এসএমএস করে পাঠানো হবে। সেখান থেকে প্রোফাইল এডিট ও পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।

বিকাশ এবং নগদ এর (মোবাইল ব্যাংকিং) মাধ্যমে ডিআরইউ’র মার্চেন্ট নম্বরে (০১৮৮৬-১৬৬৭২৩) চাঁদা পরিশোধ করে, অ্যাপে প্রবেশ করে পেমেন্ট অপশনে গিয়ে পেমেন্ট টাইপ সিলেক্ট করে পরিশোধিত মোবাইল নম্বর এবং টাকার পরিমাণ লিখে সাবমিট করতে হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র এই অ্যাপ তৈরীতে ডিআরইউকে সহযোগিতা করেছে আইটি প্রতিষ্ঠান ‘আর্টিফিসিয়াল সফট’। অ্যাপ উদ্বোধনের আগে প্রতিমন্ত্রী ডিআরইউ আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ এ অংশ নেন।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অ্যাপ এর উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিআরইউ’র সাবেক সভাপতি জামাল উদ্দীন ও ইলিয়াস হোসেন, সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, সৈয়দ শুকুর আলী শুভ ও কবির আহমদ খান, ডিআরইউ’র বর্তমান সহ-সভাপতি ওসমান গনি বাবুল, যুগ্ম সম্পাদক আরাফাত দাড়িয়া, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল, দপ্তর সম্পাদক মো: জাফর ইকবাল, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক হালিম মোহাম্মদ, ক্রীড়া সম্পাদক মাকসুদা লিসা, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, কার্যনির্বাহী সদস্য এম এম জসিম, রুমানা জামান, রফিক রাফি ও নার্গিস জুই। এছাড়া ডিআরইউর সাবেক যুগ্ম সম্পাদক তোফাজ্জল হোসেন ও কার্যনির্বাহী সদস্য মিজান রহমান উপস্থিত ছিলেন।

About admin

Check Also

৭৬ নবজাতকের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা উপহার দিল সেচ্ছাসেবক লীগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে ৭৬ জন নবজাতক এবং তাদের মায়েদের মাঝে বঙ্গবন্ধু কন্যার …

সীমান্ত দিয়ে কাউকেই প্রবেশ করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশের সীমান্ত দিয়ে কাউকে ঢুকতে দেওয়া হবে না। আরাকান আর্মি, …

তত্ত্বাবধায়ক চিন্তা মাথা থেকে নামিয়ে ফেলুন: কাদের

তত্ত্বাবধায়ক সরকারের চিন্তা মাথা থেকে নামিয়ে ফেলতে বিএনপি’র প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *