বুধবার , জানুয়ারি ১২ ২০২২
Home / জাতীয় / বেনাপোল বন্দরে খালাস হলো রেলে আনা অক্সিজেন

বেনাপোল বন্দরে খালাস হলো রেলে আনা অক্সিজেন

পরিবহন খরচ কমাতে প্রথমবারের মতো রেলে আনা অক্সিজেন খালাস হলো বেনাপোল বন্দরে। এর আগে ভারত থেকে আনা এসব অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জে খালাস করা হতো।

সোমবার (১১ অক্টোবর) রাতে ভারত থেকে ‘অক্সিজেন এক্সপ্রেস’ করে আনা ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন বেনাপোল বন্দর থেকে খালাস করা হয়। এখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার এপথ দিয়ে ভারতে ফিরে যায়।

অক্সিজেন আমদানিকারক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ এবং রফতানিকারক প্রতিষ্ঠান হলো লিন্ডে ইন্ডিয়া। এই অক্সিজেনের সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স সারথী এন্টারপ্রাইজ।

আমদানিকারকের সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি মোস্তাফিজুর রহমান জানান, আগে রেলে করে আসা অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় সিরাজগঞ্জে খালাস করা হতো। সেখান থেকে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হতো। এতে খরচ অনেক বেড়ে যেতো। সে কারণে এখন থেকে ভারত থেকে আসা ‘অক্সিজেন এক্সপ্রেস’ বেনাপোল বন্দর থেকে খালাস করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। এতে আমাদের অনেক খরচ কমে যাবে।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ সোমবার বিকালে বেনাপোল রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে রাতে অক্সিজেন নামিয়ে ট্রেনটি ভারতে ফিরে গেছে।

সিএন্ডএফ এজেন্ট সারথী এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী মতিয়ার রহমান জানান, করোনাকালীন সময়ে দেশের সংকটময় মুহূর্তে অক্সিজেন একটি জীবন রক্ষাকারী গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের দেশে অক্সিজেন যে পরিমাণে উৎপন্ন হয় তা প্রয়োজনের তুলনায় খুবই কম। এজন্য পার্শ্ববর্তী দেশ ভারত থেকে নিয়মিতভাবে অক্সিজেন আমদানি করতে হয়। সোমবার রাতে ভারতীয় অক্সিজেনবাহী ট্রেন থেকে লিন্ডে বাংলাদেশের অক্সিজেনবাহী ট্যাংকারে খালাস করে ঢাকা ডিপোতে সরাসরি প্রেরণ করা হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব অফিসার সাইফুর রহমান মামুন বিষয়টি নিশ্চিত করে জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের সঙ্গে সঙ্গে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ এপ্রিল ৪৮০টি রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ সেবাটি চালু করে ভারতীয় রেলওয়ে। সেই ‘অক্সিজেন এক্সপ্রেস’ এখন ভারত থেকে তরল অক্সিজেন নিয়ে বাংলাদেশে আসছে। পরে বিভিন্ন হাসপাতালে মুমূর্ষু রোগীদের জন্য অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।

About admin

Check Also

২০২১ সালে সারা দেশে দুর্ঘটনায় ৫ হাজার ৬৮৯ নিহত

সদ্য বিদায়ী ২০২১ সালে সারা দেশে সড়ক, নৌ ও রেল পথে মোট দুর্ঘটনার পরিসংখ্যান তুলে …

মুজিববর্ষের সময়কাল ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ঘোষিত মুজিববর্ষের সময়কাল আগামী ৩১ মার্চ …

৫০ মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিল আদি ঢাকা সাংস্কৃতিক জোট

মুক্তিযুদ্ধের বীর সেনানীদের স্মরণ, শ্রদ্ধা আর ৫০ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননার মধ্য দিয়ে দুই দিনব্যাপী বিজয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *