শনিবার , এপ্রিল ১৩ ২০২৪
Home / স্বাস্থ্য / কাঁচকলা’র ক্ষমতা

কাঁচকলা’র ক্ষমতা

কাঁচকলা একটি গুরুত্বপূর্ণ সবজি। এটি পাকা কলা থেকে সম্পূর্ণ আলাদা। এ কলা অত্যন্ত পুষ্টিকর। পুষ্টিবিজ্ঞানীদের তথ্যমতে- এতে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, লোহা, ভিটামিন ‘এ’, অক্সালিক অ্যাসিড, ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, থায়াসিন, রিবোফ্ল্যাবিন ও ভিটামিন ‘সি’।

ফল হিসেবে কলা অনেকে পছন্দ করলেও, সবজি হিসেবে কলা অনেকেই পছন্দ করেন না। কিন্তু সবজি হিসেবে কাঁচা কলা বেশ স্বাস্থ্যকর। ভিটামিন, মিনারেলসহ আরও অনেক পুষ্টিগুণ সম্পন্ন একটি সবজি কাঁচা কলা। রোগীর পথ্য হিসেবে কাঁচা কলা পরিচিত থাকলেও স্বাস্থ্যকর এই সবজিটি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন।

কাঁচা কলার স্বাস্থ্যগুণ নিম্নে দেয়া হলো-
কাঁচকলা সবজি নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। হৃদযন্ত্রে চাপ কমাতেও কাঁচকলা উপকারে আসে। রক্তের শর্করা কমায় কাঁচকলা, ডায়াবিটিস সমস্যায়ও উপকারে আসে কাঁচকলা।

পেটের সমস্যায় কাঁচকলা’র ক্ষমতা সে তো সবার জানা। কাঁচা কলায় থাকা এনজাইম ডায়রিয়া এবং পেটের নানা ইনফেকশন দূর করে। ডায়রিয়া দেখা দিলে চিকিৎসকরা কাঁচা কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

কাঁচকলা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শরীর হতে দূষিত পর্দাথ বার করতেও সাহায্য করে কাঁচকলা।

কলার আঁশযুক্ত হওয়ায় এটি রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে। ভিটামিন বি৬ গ্লুকোজ নিয়ন্ত্রণ করে টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে।
সূত্র : আনন্দবাজার

About admin

Check Also

কাউনিয়ায় কীটনাশক পানে যুবতীর আত্মহত্যা

আব্দুল কুদ্দুস বসুনিয়া, বিশেষ প্রতিনিধঃ কাউনিয়ায় কীটনাশক পান করে গীতা রাণী (১৮) নামের এক যুবতী …

চিলমারীতে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প ও স্বেচ্ছায় রক্তদানে উদ্ভুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

এস,এম হামীম সরকার নিরব, স্টাফ রিপোর্টারঃ কুড়িগ্রামের চিলমারীতে’ চিলমারী সোশ্যাল সার্ভিস ইয়ুথ অর্গানিজশন (সিএসএসওয়াইও) স্বেচ্ছাসেবী …

কুড়িগ্রামে স্বাধীনতা চিকিৎসক পরিষদের কমিটি গঠন

কুড়িগ্রাম প্রতিনিধি : স্বাধীনতা চিকিৎসক পরিষদ ( স্বাচিপ) এর কুড়িগ্রাম জেলা শাখার কমিটি গঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *