মঙ্গলবার , মার্চ ১৯ ২০২৪
Home / জাতীয় / ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ উন্নয়ন ভাবনা’ গ্রন্থে ‘মহাত্মা’ উপাধীতে বঙ্গবন্ধু

‘বঙ্গবন্ধু: বাংলাদেশ উন্নয়ন ভাবনা’ গ্রন্থে ‘মহাত্মা’ উপাধীতে বঙ্গবন্ধু

লেখক, গবেষক ও সাংবাদিক তাকী জোবায়ের তার ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ উন্নয়ন ভাবনা’ গ্রন্থে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘মহাত্মা’ উপাধিতে ভূষিত করেছেন।

১০১৬ পৃষ্ঠার এই সুবিশাল গবেষণা গ্রন্থের প্রথম ভাগে লেখক বঙ্গবন্ধুর ব্যক্তিত্বের ওপর আলোকপাত করে জাতির পিতাকে মহাত্মা উপাধী দিয়েছেন এবং এর যৌক্তিকতা ব্যাখ্যা করেছেন। গ্রন্থের দ্বিতীয় ভাগে বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরের শাসনামলের ওপর বিস্তারিত দালিলিক বর্ণনা দিয়েছেন।

বইটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান জয়তী। রাজধানীর একটি চার তারকা হোটেলে সম্প্রতি বইটির প্রকাশনা উৎসব ও মোড়ক উন্মোচন হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন। শত বছরের শোষণ-বৈষম্যে এবং বর্বর পাকিস্তানিদের বিপুল ধ্বংসযজ্ঞে শ্মশানে পরিণত হওয়া বাংলাকে সোনার বাংলায় পরিণত করতে বঙ্গবন্ধু তাঁর সংক্ষিপ্ত শাসনামলে কি কি কাজ সম্পন্ন করেছিলেন এবং কি কি কাজ শুরু করেছিলেন-সেগুলো তথ্য ও দলিলসহ পূঙ্খানুপুঙ্খভাবে বর্ণনা করা হয়েছে এই বইয়ে।

বাংলাদেশের স্বাধীনতাকে ব্যর্থতায় পর্যবসিত করতে বঙ্গবন্ধুর শাসনামলে দেশী-বিদেশী নানামুখী ষড়যন্ত্রের স্বরূপ উদঘাটন করেছেন লেখক তাকী জোবায়ের। তৎকালীন বিশ্বরাজনীতির নানা ঘটনাপ্রবাহও তুলে ধরা হয়েছে ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ উন্নয়ন ভাবনা’ বইয়ে যা পাঠকের সামনে বঙ্গবন্ধুর শাসনামলের পূর্ণাঙ্গ চিত্র তুলে ধরবে।

এই গ্রন্থ প্রণয়নে লেখক বঙ্গবন্ধুর শাসনামলে প্রকাশিত দেশী-বিদেশী বিভিন্ন সংবাদপত্র ও টেলিভিশনে প্রকাশিত তথ্য, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ সহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার গোপন দলিলপত্র, বঙ্গবন্ধুর সঙ্গে কাজ করেছেন এমন ব্যক্তিদের সাক্ষাৎকার ও বিদেশী বিভিন্ন গবেষণাপত্রের তথ্য-উপাত্ত ব্যবহার করেছেন।
সূত্র : বাসস

About admin

Check Also

সাংবাদিকদের স্বাধীনতা ও স্বার্থরক্ষায় রাষ্ট্রকে ভুমিকা নিতে হবে: বিএমএসএফ

সাংবাদিকদের স্বাধীনতা ও স্বার্থ রক্ষায় রাষ্ট্রকে ভুমিকা নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক …

ঢাকায় ফিরলেন পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস কলম্বো থেকে ঢাকায় ফিরেছেন। সোমবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় ঢাকায় …

পেছাল প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা

দ্বিতীয়বারের মতো পেছানো হলো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের সহকারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *