শনিবার , এপ্রিল ১৩ ২০২৪
Home / আন্তর্জাতিক / কানাডায় ১০ লাখ শূন্যপদে চাকরির সুযোগ

কানাডায় ১০ লাখ শূন্যপদে চাকরির সুযোগ

কানাডায় ১০ লাখেরও বেশি পদ শূন্য রয়েছে। এসব পদে লোক নিয়োগ দিতে চায় দেশটি। গত মে মাসের পর থেকে তিন লাখের বেশি শূন্য পদের সংখ্যা বেড়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি রোববার এক প্রতিবেদনে জানায়, চলতি বছরের মে মাসে কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা জানতে একটি জরিপ চালায় কানাডা সরকার। এতে দেশটির বিভিন্ন শিল্প খাতে শ্রমিকসংকটের তথ্য উঠে আসে।

কানাডার কর্মক্ষম ব্যক্তিদের বয়স বেড়ে যাওয়া ও অবসরে চলে যাওয়ায় শ্রমিকসংকট দেখা দিয়েছে। এ জন্য দেশটিতে অভিবাসীদের চাহিদা বেড়ে গেছে বলে জরিপে উঠে এসেছে।

২০২২-এর শ্রম শক্তি সমীক্ষায় দেখা গেছে গত বছরের মে মাসের তুলনায় এ বছর শূন্যপদের সংখ্যা বেড়েছে ৩ লাখেরও বেশি। এই পরিস্থিতিতে এ বছরই কানাডা ৪ লাখের বেশি মানুষকে সে দেশের স্থায়ী নাগরিকত্ব প্রদান করবে। আগামী বছর অর্থাৎ, ২০২৪-এ তা বেড়ে হবে সাড়ে ৪ লাখ। কানাডার সংবাদমাধ্যম সিআইসি নিউজ এ তথ্য জানায়।

চলমান এ অবস্থায় দেশটিতে বেকারত্বের হার তলানিতে নেমে গেছে। অপর দিকে বহু নতুন চাকরির সুযোগ সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে খালি পদে চাকরির সুযোগ তৈরি হয়েছে অভিবাসীদের জন্য।

আরেকটি জরিপে দেখা গেছে, কানাডার নির্দিষ্ট কিছু রাজ্যে অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি পদ খালি রয়েছে। আলবার্টা ও অন্টারিও প্রদেশে গত বছর প্রতিটি শূন্য পদের বিপরীতে বেকার মানুষের সংখ্যা ছিল ২ দশমিক ৪ শতাংশ।

তা কমে মার্চ মাসে নেমে আসে ১ দশমিক ২ শতাংশে। আরও কমে এপ্রিল মাসে হয় ১ দশমিক ১ শতাংশ। বিভিন্ন পেশাজীবী, বৈজ্ঞানিক কর্মকাণ্ড ও কারিগরি সেবা, পরিবহন ও গুদামজাতকরণ, ফিন্যান্স ও ইনস্যুরেন্স, বিনোদন ও আবাসন খাত—সব কটিতেই রেকর্ডসংখ্যক মানুষের চাকরির সুযোগ রয়েছে।

নির্মাণ শিল্পে এপ্রিলে শূন্যপদের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯০০। যা গত বছরের এপ্রিলের তুলনায় ৪৫ শতাংশ বেশি। হোটেল ও খাদ্যপণ্যের ক্ষেত্রে মে-তে নোভা স্কটিয়া এবং মানিতোবায় দেড় লক্ষেরও বেশি লোকের প্রয়োজন ছিল। এই ক্ষেত্রে গত ১৩ মাস ধরেই বিপুল শূন্যপদে কেউ চাকরি করতে আগ্রহ দেখাচ্ছেন না।

About admin

Check Also

বিমান হামলায় বিধ্বস্ত গাজার হাসপাতাল, নিহত ৫শ’র বেশি

বিমান হামলায় বিধ্বস্ত ফিলিস্তিনের গাজার হাসপাতাল। নিহত হয়েছে ৫শ’রও বেশি। এ হামলার ঘটনায় পাল্টাপাল্টি দোষারোপ …

ইমরান খান ও স্ত্রী বুশরার দেশত্যাগে নিষেধাজ্ঞা

পিটিআই চেয়ারম্যান ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিসহ দলটির ৮০ জনেরও বেশি নেতার দেশত্যাগে …

ধ্বংসের দ্বারপ্রান্ত থেকে সরে আসুন: জাতিসংঘ মহাসচিব

ইউক্রেনে যুদ্ধ বন্ধে আরও একবার জোরালো ভাষায় আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। এই যুদ্ধ ইউরোপ এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *