শনিবার , এপ্রিল ১৩ ২০২৪
Home / জাতীয় / অধ্যাপক মিজানুরের বিরুদ্ধে অভিযোগের সংশ্লিষ্টতা পায়নি নিটারের তদন্ত কমিটি

অধ্যাপক মিজানুরের বিরুদ্ধে অভিযোগের সংশ্লিষ্টতা পায়নি নিটারের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক,

জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটের (নিটার) সাবেক অধ্যক্ষ ও উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে প্রতিষ্ঠানটির ছয় সদস্যের তদন্ত কমিটি। নিটারের গভর্নিং বডির ৬২তম সভায় এ সংক্রান্ত তদন্ত কমিটির প্রতিবেদন পেশ করা হয়।

বুধবার রাজধানীর একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে নিটারের গভর্নিং বডির ৬২তম সভায় পাস হওয়া তদন্ত প্রতিবেদন তুলে ধরে এসব কথা বলেন ড. মোহাম্মদ মিজানুর রহমান।

তদন্ত প্রতিবেদনে দেখা যায়, ২০২১ সালের নভেম্বরে সাভারের জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটে অনাকাংখিতভাবে এক অস্থিতিশীল এবং অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়। উক্ত উদ্ভুত পরিস্থিতিতে প্রতিষ্ঠানের স্বার্থে ড. মোহাম্মদ মিজানুর রহমান নিটারের উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করেন। পরবর্তীতে নিটারের কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা মিজানুরের বিরুদ্ধে নিটারের গভর্নিং বডির কাছে লিখিতভাবে বিভিন্ন অভিযোগ দাখিল করেন।

এসব অভিযোগের বিষয়ে তদন্তের জন্য নিটারের গভর্নিং বডি ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। কমিটিতে আহ্বায়ক হিসেবে ছিলেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল মামুন।

এই তদন্ত কমিটি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে অভিযোগগুলোর বিষয়ে নিটারের শিক্ষক, কর্মকর্তা, প্রশাসন ও হিসাব শাখার সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী এবং অভিযোগ দাখিলকারীসহ ৩৮ জনের সরাসরি/লিখিত জবানবন্দি ও সাক্ষ্যগ্রহণ করে। তদন্ত কমিটি সংশ্লিষ্ট নথিপত্র ও সাক্ষ্য পর্যালোচনার পর সার্বিক দিক পুঙ্খানুপুঙ্খভাবে বিচার-বিশ্লেষণ করে নিটারের গভর্নিং বডির ৬২তম সভায় বিস্তারিত তদন্ত প্রতিবেদন পেশ করে সুপারিশ প্রদান করে।

তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, সর্বসম্মতিক্রমে নিটারের সাবেক অধ্যক্ষ এবং উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে আনীত যৌন হয়রানির অভিযোগ, আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং ক্ষমতার অপব্যবহারের যে অভিযোগ দাখিল করা হয়েছে তাতে অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের কোন ধরনের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। তাই অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে আনিত সকল অভিযোগ থেকে তাকে অব্যাহতি প্রদান করার সুপারিশ করা হয়।

সংবাদ সম্মেলনে ড. মোহাম্মদ মিজানুর রহমান বলেন, গত ৫ নভেম্বর অনুষ্ঠিত নিটারের গভর্নিং বডির ৬২তম সভায় সর্বসম্মতিক্রমে তদন্ত কমিটির প্রতিবেদন এবং সুপারিশ গৃহীত হয় এবং ১৪ মার্চ নিটারের গভর্নিং বডির ৬৩তম সভায় তা নিশ্চিত করা হয়। একই সাথে তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ থেকে তদন্ত কমিটির সুপারিশের আলোকে তাকে অব্যাহতি প্রদান করা হয়।

About admin

Check Also

সাংবাদিকদের স্বাধীনতা ও স্বার্থরক্ষায় রাষ্ট্রকে ভুমিকা নিতে হবে: বিএমএসএফ

সাংবাদিকদের স্বাধীনতা ও স্বার্থ রক্ষায় রাষ্ট্রকে ভুমিকা নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক …

ঢাকায় ফিরলেন পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস কলম্বো থেকে ঢাকায় ফিরেছেন। সোমবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় ঢাকায় …

পেছাল প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা

দ্বিতীয়বারের মতো পেছানো হলো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের সহকারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *