রবিবার , এপ্রিল ১৪ ২০২৪
Home / সারা দেশ / চলনবিলে আমনের বাম্পার ফলন তবে হতাশ কৃষকরা **

চলনবিলে আমনের বাম্পার ফলন তবে হতাশ কৃষকরা **

         

সিরাজগঞ্জ প্রতিনিধি ঃ

নবান্নকে সামনে রেখে খাদ্য শস্যভাণ্ডার খ্যাত চলনবিল অঞ্চলে আমন ধান কাটা ও মাড়াই কাজ শুরু হয়েছে। আমন ও রোপা ধানের বাম্পার ফলন হলেও কাঙ্ক্ষিত দাম না পেয়ে হতাশ কৃষকরা।

কৃষি অধিদপ্তরের তথ্যমতে, চলনবিলের ৯ উপজেলায় চলতি বছর প্রায় ৮৫ হাজার হেক্টর জমিতে বোনা ও রোপা আমণ ধানের আবাদ করা হয়েছে। এরই মধ্যে চলনবিলের বিভিন্ন ফসলি মাঠে ধান কাটা শুরু হওয়ার পাশাপাশি কৃষকের বাড়িতে চলছে ধান মাড়াই কাজ।

স্থানীয় কৃষকরা জানান, চলনবিলে প্রকারভেদে বিভিন্ন মাঠে বিঘা প্রতি বোনা আমন ধান ৫ থেকে ৭ ও রোপা আমন ধান ৯ থেকে ১১ মণ হারে ফলন হচ্ছে।

তাড়াশ এলাকার কাস্তা গ্রামের কৃষক আলী আশরাফ জানান, চলনবিলে আমন ধান আবাদে আগে অনেক লাভ হতো। কিন্তু গত দুই বছর ধরে খরচের টাকাই ওঠে আসে না । এবার দাম আরও কম।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন নাহার লুনা জানান, এ বছর চলনবিলের বোনা ও রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আশা করা যাচ্ছে চলতি মৌসুমে আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

About admin

Check Also

চিলমারীতে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে হুইল চেয়ার বিতরণ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে অসহায়, দুস্থ প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে বিনামূল্যে হুইল চেয়ার বিতরণ করা …

চিলমারীতে বাংলাদেশ পুলিশের আয়োজনে গরীব ও দুস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

আলমগীর হোসাইন, বাংলাদেশ পুলিশের আয়োজনে ও কুড়িগ্রাম জেলা পুলিশের সহযোগিতায় পবিত্র রমজানে গরিব ও দুস্থদের …

ব্রাহ্মণবাড়িয়ায় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভাই-বোন আটক

আমিনুল ইসলাম আহাদ, ব্রাহ্মণবাড়িয় থেকেঃ সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্রাহ্মণবাড়য়িায় কানরে গোপন ডভিাইসসহ ভাই-বোনকে আটক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *