শুক্রবার , জানুয়ারি ২৭ ২০২৩
Home / সারা দেশ / লবণের অতিরিক্ত দাম চাইলে যা করবেন **

লবণের অতিরিক্ত দাম চাইলে যা করবেন **

সারাদেশের পিয়াজের বাজারে চলছে অস্থিরতা। এই অস্থিরতার মধ্যেই গুজব ছড়িয়ে পড়েছে লবণ নিয়ে। বিভিন্ন সামাজিক মাধ্যম ও লোক মুখে লবণের মূল্য বেড়ে যাওয়ার গুজব রটে।

এরপর বেশি পরিমাণে লবণ কেনার হিড়িক পড়ে সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজারের বিভিন্ন এলাকার পাড়া মহল্লার দোকানগুলোতে। ইতোমধ্যে এসব জায়গায় অভিযান চালিয়ে কয়েকজনকে গ্রেফতার ও জরিমানা করা হয়েছে।

এমন অবস্থায় লবণ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও পরিবেশনের জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) প্রধান কার্যালয়ের কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বর ০২-৯৫৭৩৫০৫। যে কেউ এই নম্বরে কল করে তথ্য জানতে পারবেন।

পাশাপাশি লবনের অতিরিক্ত দাম চাইলে জাতীয় ভোক্তা অধিকার অভিযোগ কেন্দ্রে যোগাযোগ করতে বলা হয়েছে। কন্ট্রোল রুমের কেন্দ্রীয় ০১৭৭৭-৭৫৩৬৬৮ নম্বরে কল করে যেকোনো তথ্য জানাতে পারবেন ভোক্তারা।

এদিকে, দেশে লবণের কোনো ঘাটতি নেই, চাহিদার চেয়ে পর্যাপ্ত পরিমাণ লবণ মজুদ আছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে চার লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে দুই লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুত রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)

মঙ্গলবার (১৯ নভেম্বর) মন্ত্রণালয়টির দেয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি লবণ নিয়ে একটি অসাধু চক্র বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে মুনাফা লোটার অপচেষ্টা চালাচ্ছে। এ বিষয়ে দেশবাসীকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। বর্তমান সময়ে লবণ সংকট হওয়ারও কোনো সম্ভাবনা নেই জানিয়ে এরইমধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে অবহিত করানোর জন্য বিসিকের জেলা কার্যালয়গুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিসিক জানায়, লবণ উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরের লবণ মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রেকর্ড পরিমাণ ১৮.২৪ লাখ মেট্রিক টন লবণ উৎপাদিত হয়েছে। গত ১৫ নভেম্বর পর্যন্ত দেশে লবণের মজুতের পরিমাণ ছিল সাড়ে ছয় লাখ মেট্রিক টন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বর্তমানে দেশে চাহিদার চেয়ে অনেক বেশি লবণ মিলগুলোতে মজুত রয়েছে। তবুও একটা মহল লবণ ঘাটতি সংক্রান্ত বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। প্রকৃতপক্ষে বর্তমানে দেশে লবণের কোনো সংকট নেই- সারাদেশের প্রশাসনকে সেটি জানানো হয়েছে।

About admin

Check Also

চিলমারীতে স্বেচ্ছাসেবী সংগঠন জাগো’র ৪র্থ বর্ষপূর্তি উদযাপন 

 চিলমারী প্রতিনিধিঃ কুড়িগ্রামের চিলমারীতে স্বেচাসেবী সংগঠন জাগো’র ৪র্থ  বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা …

চিলমারীতে সমলয় চাষাবাদ কার্যক্রমের উদ্বোধন

  আলমগীর হোসাইন, চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ২০২২-২০২৩ অর্থ বছরে …

ভূরুঙ্গামারীতে বিজিবির কম্বল বিতরণ

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর সীমান্তবর্তী দুর্গম চরাঞ্চলের শীতার্ত দুস্থ মানুষের মাঝে কম্বল বিতরণ করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *