রবিবার , জুন ২৬ ২০২২
Home / আন্তর্জাতিক / দেনমোহর হিসেবে স্বামীর কাছে পাঁচ ওয়াক্ত নামাজ চাইলেন স্ত্রী **
দেনমোহর হিসেবে স্বামীর কাছে পাঁচ ওয়াক্ত নামাজ চাইলেন স্ত্রী

দেনমোহর হিসেবে স্বামীর কাছে পাঁচ ওয়াক্ত নামাজ চাইলেন স্ত্রী **

বিয়ের সময় স্ত্রীকে দেনমোহর প্রদান করা স্বামীর ওপর ফরজ। মোহর পাওয়া স্ত্রীর অধিকার। নারীকে এ অধিকার দিয়েছেন স্বয়ং আল্লাহ। তাই অন্যসব অধিকারের মতো স্বামীর কাছে দেনমোহর দাবি করা স্ত্রীর জন্য কোনো দূষণীয় নয়। অনেকেই মনে করেন, দেনমোহরের টাকা স্ত্রীকে দিতে হয় শুধু বিয়ের বিচ্ছেদ ঘটলে। এটা অজ্ঞতা ও চরম ভুল ধারণা।

এখন আসি মূল কথায়, নব-বিবাহিত স্বামীর কাছে টাকা-সোনা-গয়না কিংবা ব্যাংক ব্যালেন্স কোনোটিই না চেয়ে দেনমোহর হিসেবে পাঁচ ওয়াক্ত নামাজ নিয়মিত যেন আদায় করেন, তার প্রতিশ্রুতি চাইলেন তার স্ত্রী। এমনই এক অভিনব দেনমোহরের বিনিময়ে বিয়ে সম্পন্ন হলো পাকিস্তানে।রাসূলুল্লাহ (সাঃ) এর যুগেও এমন বিয়ে অনুষ্ঠিত হয়েছে; যেখানে একটি সূরা মুখস্ত করাকে বিয়ের দেনমোহর হিসেবে নির্ধারণ করা হয়েছিল কন্যার পক্ষ থেকে। সেই হিসেবে এই বিয়ে অভিনব না হলেও অনেকের জন্য তা অনুকরণীয়। বিশেষ করে যখন কয়েক লাখ টাকার নগদ ঘরভর্তি আসবাবপত্র, গাড়ি ছাড়া বর্তমান যুগে বিয়ে হয় না। সেখানে পাকিস্তানের টিভি সিরিয়ালের অভিনেত্রী ইয়াসরা (৩৪) তার বিপরীতে গিয়ে তার চেয়ে ১০ বছর কম বয়সী হাদিকে বিয়ে করতে সম্মতি জানিয়ে এই দেনমোহর দাবি করেন। হাদি বর্তমানে এমবিবিএস-এর থিসিস নিয়ে ব্যস্ত। তাই স্বামীকে অহেতুক অর্থের জন্য চাপ না দিতে ইয়াসরার এমন সিদ্ধান্ত। ইসলামী শরিয়তে বিয়ের সময় পাত্রীর পক্ষ থেকে পাত্রের কাছে তার সামর্থ্য অনুসারে দেনমোহর দাবি করা হয় যা বাসর রাতের আগে পরিশোধ করে দেয়া বাধ্যতামূলক। পাত্রের পক্ষ থেকে কিছু আদায় করার অনুমতি নেই। যদিও বর্তমানে বরপক্ষ কনেপক্ষ থেকে মোটা অংকের টাকা, আসবাবপত্র, বিলাসবহুল সামগ্রী দাবি করে।অন্যদিকে, কনেপক্ষ থেকেও বিশাল অংকের দেনমোহর দাবি করা হয় যা পরিশোধ করা পাত্রের পক্ষে অসম্ভব হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে ইয়াসরা-হাদির এমন অভিনব বিয়ে প্রশংসাযোগ্য। অতি অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিয়ের অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়। ইয়াসরা বলেন, নামাজ শুধু আল্লাহর সন্তুষ্টির জন্য। নামাজ আমাদের পাপ কাজ থেকে বাঁচায়। এ জন্য আমি আমার স্বামীর কাছ থেকে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতিশ্রুতি চেয়েছি।

About admin

Check Also

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের পদত্যাগ

ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব পদত্যাগ করেছেন। ২০১৮ সালের নির্বাচনে বিজেপির হয়ে জিতে ২৫ …

‘আপাদমস্তক বোরকা’ না পরলে কঠিন শাস্তি দেবে তালেবান

আফগান নারীদের জনসমক্ষে বোরকা পরা বাধ্যতামূলক- মর্মে আদেশ জারি করেছে ক্ষমতাসীন তালেবান সরকার। এই আদেশ …

আফগানিস্তানে সন্ত্রাসী হামলা, নিন্দা জানালো জাতিসংঘ

আফগানিস্তানে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে এই নিন্দা জ্ঞাপন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *