রবিবার , অক্টোবর ২০ ২০২৪
Home / সারা দেশ / কুড়িগ্রামে ধান ক্রয়ে লটারির নামে প্রহসন কৃষকের তালিকায় ইউপি চেয়ারম্যান ও স্ত্রী-সন্তানের নাম **

কুড়িগ্রামে ধান ক্রয়ে লটারির নামে প্রহসন কৃষকের তালিকায় ইউপি চেয়ারম্যান ও স্ত্রী-সন্তানের নাম **

আলমগীর হোসাইন,কুড়িগ্রাম প্রতিনিধিঃ
কুড়িগ্রামে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার কথা ঢাকঢোল পিটিয়ে প্রচার-প্রচারণা চালালেও তা মানা হচ্ছে না। লটারির মাধ্যমে কৃষকদের তালিকা করে পর্যায়ক্রমে তাদের কাছ থেকে ধান কেনার নিয়ম থাকলেও কুড়িগ্রামে নির্বাচিত কৃষকদের তালিকাতে স্থান পেয়েছে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, তার দুই ছেলে, স্ত্রী, ও ভাই এবং ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী আসনের তিন সদস্য, ১১ ইউপি সদস্য, জেলা খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয়ের কর্মচারীর নাম। এছাড়াও তালিকায় স্থান পেয়েছে জমি বিহীন কৃষক ও মৃত মানুষের নাম। এ বিষয়ে কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে।
কুড়িগ্রাম সদর উপজেলার ধান উৎপাদনকারী নির্বাচিত কৃষকদের তালিকা এবং ওই ইউপি সদস্যের দেওয়া অভিযোগ সূত্রে জানা গেছে, ধান ক্রয়ের জন্য নির্বাচিত কৃষকদের তালিকায় হলোখানা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান উমর ফারুক, তার স্ত্রী স্মৃতি ফারুক, ছেলে রাজ্জাক রাজু ও রেজাউল করিম, ভাই (মৃত) হোসেন আলীর নাম রয়েছে। এছাড়াও হলোখানা ইউনিয়ন পরিষদের ৯টি ওয়ার্ডের মধ্যে ৮ ওয়ার্ড কাউন্সিলর এবং তিন জন সংরক্ষিত মহিলা সদস্যের নাম নির্বাচিত কৃষকদের তালিকায় স্থান পেয়েছে।
হলোখানা ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য মো. খাইরুল ইসলাম জানান, ন্যায্যমূল্যে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের তালিকা প্রণয়নে হলোখানা ইউনিয়নে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি করা হয়েছে। তিনি বলেন, লটারির নামে প্রহসনের মাধ্যমে সরকারের মহৎ উদ্দেশ্য ব্যাহত করার পাশাপাশি প্রকৃত কৃষকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।
তিনি আরও জানান, উন্মুক্ত লটারির মাধ্যমে কৃষক নির্বাচনের নিয়ম থাকলেও হলোখানা ইউনিয়নের চেয়ারম্যান ওমর ফারুক ও তার পরিবারের লোকজনসহ ইউনিয়ন পরিষদের সব সদস্য কীভাবে নির্বাচিত তালিকায় স্থান পেলেন তা নিয়ে এলাকার কৃষকদের মাঝে নানা প্রশ্ন ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। বঞ্চিত কৃষকরা বলছেন, এটা লটারির নামে প্রহসন করা হয়েছে। আর এতে ইউপি চেয়ারম্যান ওমর ফারুকসহ সংশ্লিষ্ট এলাকার দায়িত্বে থাকা কৃষি কর্মকর্তা ও উপজেলা খাদ্য কর্মকর্তার যোগসাজশ রয়েছে।
এলাকার কৃষকদের অভিযোগ, কোনও ধরনের প্রচারণা ছাড়াই ইউনিয়ন পরিষদে প্রহসনের লটারি করা হয়েছে যা এলাকার সব কৃষক জানতেন না।
ওই ইউনিয়নের বড়াইবাড়ী গ্রামের কৃষক হজুর আলীর ছেলে শাহীন বলেন, প্রতি মৌসুমে আমাদের প্রায় দেড় থেকে দুইশ’ মণ ধান উৎপাদন হয়। আমার বাবার কৃষি কার্ডও রয়েছে। কিন্তু সরকারিভাবে ন্যায্যমূল্যে ধান ক্রয়ের তালিকা প্রস্তুত করা হলেও আমরা তা জানতে পারিনি। এলাকায় কোনও ধরনের প্রচারণা ছাড়াই লটারির নামে প্রকৃত কৃষকদের সঙ্গে প্রতারণা করে কৌশলে চেয়ারম্যান ও তার পছন্দের লোকজনকে তালিকায় স্থান দেওয়া হয়েছে।
ওই এলাকার কৃষি কার্ডধারী স্কুল শিক্ষক আব্দুল কুদ্দুস বলেন, ‘কৃষক নির্বাচনে লটারির কোনও খবর আমরা পাইনি। পরে লটারি হওয়ার পর শুনি, চেয়ারম্যানের পরিবারসহ পরিষদের সদস্যরা নির্বাচিত কৃষকের তালিকায় স্থান পেয়েছেন। জনপ্রতিনিধি হয়ে তারা এলাকার কৃষকদের প্রতারণা করেছেন। এই লটারি আবারও জনসম্মুখে হওয়া উচিত।’
বিষয়টি স্বীকার করে হলোখানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. উমর ফারুক বলেন, ‘আমি বলেছিলাম যে আমার অনেক আবাদ আছে, সেজন্য আমার পরিবারের চারটি নামসহ পরিষদের ১২ জনের নাম দিতে। এটা নিয়ে যেহেতু কথা উঠেছে সেহেতু সংশোধন করে নেবো।’
লটারি করার পরও কীভাবে আপনাদের সবার নাম আসলো, এমন প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, ‘দেখেন আপনি হলেও তাই করতেন। মাত্র ১২/১৪টা নাম খুব বেশি নয়!’
এ ব্যাপারে জানতে চাইলে কৃষি স¤প্রসারণ অধিদফতর, খামারবাড়ি, কুড়িগ্রামের উপ-পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘যেহেতু অভিযোগ ইউএনও বরাবর গিয়েছে এবং ইউনিয়ন পরিষদ তার অধীন সেহেতু কৃষকের তালিকায় গড়মিলের বিষয়টি তিনি দেখবে বলে আশ্বস্ত করেন।
এ ব্যাপারে কথা হলে উপজেলা খাদ্য কর্মকর্তা আব্দুস ছালাম জানান, নির্বাচিত কৃষকদের তালিকা তৈরিতে উন্মুক্ত লটারি করা হয়েছে। তিনি আরও বলেন, ‘আমি নিজে উপস্থিত থেকে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করেছি। তখন কেউ কোনও আপত্তি করেননি।’
নির্বাচিত কৃষকদের তালিকা প্রস্তুত ও লটারির প্রক্রিয়া নিয়ে অভিযোগ পাওয়ার ব্যাপারে জানতে চাইলে কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিলুফা ইয়াছমিন বলেন, ‘অভিযোগ পেয়েছি, তদন্ত সাপেক্ষে এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।

About admin

Check Also

কাউনিয়ায় শিক্ষক কর্মচারী ঐক্য জোটের শিক্ষক সমাবেশ

আব্দুল কুদ্দুস বসুনিয়া, বিশেষ প্রতিনিধিঃ কাউনিয়ায় শিক্ষক কর্মচারী ঐক্য জোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূঁইয়া ২৯ …

কাজির হাটে ছাত্রদল,যুবদল,ও স্বেচ্ছাসেবকদলের যৌথ মতবিনিময় সভা অনুষ্ঠিত

ফেনী প্রতিনিধি: সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নের ৭,৮,৯ নং ওয়ার্ড ছাত্রদল,যুবদল, ও স্বেচ্ছাসেবকদলের যৌথ সাম্য ও …

কাউনিয়ায় ঘাস কাটাকে কেন্দ্র করে প্রতিপক্ষের আঘাতে দাত হারালেন মঞ্জিলা বেগম

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঘাস কাটাকে কেন্দ্র করে প্রতিপক্ষের বেকী ও দা এর আঘাতে উপর পাটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *