বুধবার , জুলাই ২৪ ২০২৪
Home / জাতীয় / এসএসসি পরীক্ষায় মোবাইল ব্যাংকিং মনিটরিংয়ে গোয়েন্দারা

এসএসসি পরীক্ষায় মোবাইল ব্যাংকিং মনিটরিংয়ে গোয়েন্দারা

আগামী মাসে অনুষ্ঠেয় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও দাখিল পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে থেকেই মোবাইল ব্যাংকিং এ লেনদেন মনিটরিং করবেন গোয়েন্দারা। এ বিষয়ে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) কোম্পানিগুলোকে যথাযথ ভূমিকা পালন করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ও ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো এক চিঠিতে এই তথ্য তুলে ধরা হয়েছে। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘এসএসসি ও দাখিলসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সব পাবলিক পরীক্ষা চলার সময় সংঘটিত লেনদেন মনিটরিং করা হবে। পরীক্ষা চলার সময় ছোট অঙ্কের (দুই শত থেকে দুই হাজার টাকা মূল্যমানের) লেনদেনের ক্ষেত্রে মনিটরিং জোরদার করা হচ্ছে।’

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সব পাবলিক পরীক্ষা (জেএসসি, জেডিসি, এসএসসি, দাখিল, এইচএসসি, আলিম, ভোকেশনাল, ডিপ্লোমা ও সমমান) শুরুর এক সপ্তাহ আগে থেকে শেষ হওয়ার দিন পর্যন্ত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডারগুলো কর্তৃক প্রদত্ত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস এবং পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসপি) কর্তৃক প্রদত্ত ই-ওয়ালেট সার্ভিসের মাধ্যমে সংঘটিত ছোট অঙ্কের (দুই শত থেকে দুই হাজার টাকা মূল্যমানের) লেনদেন মনিটরিং জোরদারসহ সন্দেহজনক লেনদেনের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাতে হবে।

এই নির্দেশনার বিষয়ে নিজ নিজ ডিস্ট্রিবিউটর ও সুপার এজেন্ট, এজেন্ট ও গ্রাহকদের বিস্তারিত জানানোর পাশাপাশি যথাযথ ব্যবস্থা নিতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আগামী ৩ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

About admin

Check Also

দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের মাঠে ১৫৭ ম্যাজিস্ট্রেট

ষষ্ঠ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটে ১৫৭ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির …

এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়

২০২৪-২৫ অর্থ বছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার ব্যয় সম্বলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির …

ধানমন্ডি ট্রাফিক জোনের কঠোর তৎপরতায় মিরপুর রোড় এখন রিক্সা মু্ক্ত,জনমতে স্বস্তি

রাজধানীর অন্যতম ব্যস্ততম ও গুরুত্বপূর্ন সড়ক মিরপুর সড়ক। গুরুত্ব বিবেচনায় এটি রাজধানীর অন্যতম প্রধান সড়ক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *